নওগাঁ-৬ আসনে ভাইয়ের প্রতিদ্বন্দ্বী ভাই

 

নওগাঁ প্রতিনিধি: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন বিক্রি শুরু করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। গতকাল সোমবার সকাল সাড়ে ১০টা থেকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মনোনয়ন কেনার মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হয়। গত দুইদিনে নওগাঁর সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশী ২৬ জন মনোনয়ন ফরম কিনেছেন। অনেকে ফরম জমা দিয়েছেন এবং আগামীকাল বুধবার জমা দিবেন। প্রাথমিক অবস্থায় ৫ হাজার টাকা জমা দিয়ে মনোনয়ন কেনা হলেও মনোনয়ন ফরম জমা দেয়ার সময় অফেরতযোগ্য ২৫ হাজার টাকা জমা দিতে হবে বলে জানা গেছে।

এর আগে গত রোববার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপিকে নিয়ে নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দেন জাতীয় ফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন।

জানাগেছে, নওগাঁ জেলার ১১টি উপজেলা ৬টি সংসদিয় আসনে বিভক্ত। গত দশম জাতীয় সংসদ নির্বাচন ২০১৪ সালে ৫ জানুয়ারীতে অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে বাংলাদেশের বড় একটি শক্তিশালী দল বিএনপি নির্বাচনে অংশ না নেয়ায় একতরফা ভাবে আঃ লীগ নির্বাচিত হয়। ফলে নওগাঁর সবকটি আসন হারায় বিএনপি। এবার প্রতিটি আসনে বিএনপিতে নতুন মুখের আগমন ঘটেছে। এবার বিএনপিতে অধিকাংশ ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ছাত্রনেতা। যে যার মতো করে চেষ্টা চালিয়ে যাচ্ছেন দলীয় টিকিট পেতে। মনোনয়ন উত্তোলনের সময় সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীদের সাথে দলের অন্যান্য নেতাকর্মী উপস্থিত ছিলেন।

এদিকে, নওগাঁর ৬ নম্বর আসন আত্রাই-রানীনগরে ভাইয়ের প্রতিদ্বন্দ্বী হিসেবে ভাই মনোনয়ন ফরম কিনেছেন। এক সময় এ দুই উপজেলা জঙ্গী এলাকা এবং বাংলাভাইয়ের অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত ছিল। ১৯৯১ থেকে ২০০৬ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত সাবেক প্রতিমন্ত্রী আলমগীর কবীর। ২০০৬ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের শেষের দিকে আলমগীর কবির এলডিপিতে যোগ দেন। একই বছরে এলডিপি থেকে পদত্যাগ করেন। প্রায় ১০ বছর তাঁর ছোট ভাই কেন্দ্রীয় কমিটির সদস্য আনোয়ার হোসেন বুলু এ দুই উপজেলার বিএনপির নেতাকর্মীদের অভিভাবক হিসেবে শক্ত হাতে দলের হাল ধরেছিলেন। এ লক্ষে এলাকায় ব্যাপক গণসংযোগ, প্রচার-প্রচারনা ও তৃনমূল নেতাকমীদের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছেন। কিন্তু হঠাৎ করেই তার বড় ভাই আলমগীর কবীর পুনরায় বিএনপিতে ফিরে এসেছেন এবং মনোনয়ন ফরমও সংগ্রহন করেছেন। কে পাবে এ আসনের মনোনয়ন টিকিট। এ নিয়ে এলাকায় চলছে জল্পনা-কল্পনা। অনেকে নেতাকর্মীরা ক্ষোভ প্রকাশও করেছেন।

 

নওগাঁ-১: (সাপাহার-পোরশা-নিয়ামতপুর) আসন থেকে মনোনয়ন কিনেছেন, নিয়ামতপুর উপজেলা শাখার সভাপতি ও সাবেক সংসদ সদস্য ডা. ছালেক চৌধুরী, জেলা শাখার সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান, বিএনপি নেতা শাহ্ আহমেদ মোজামে¥ল চৌধুরী, পোরশা উপজেলা বিএনপি সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক ছাত্রদল নেতা লায়ন মাসুদ রানা, সাপাহার উপজেলা বিএনপির সভাপতি অধ্যক্ষ আব্দুন নূর এবং নিয়ামতপুর উপজেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম।

নওগাঁ-২: (পত্নীতলা-ধামইরহাট) আসন থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন, কেন্দ্রীয় কমিটির কৃষি বিষয়ক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য শামসুজ্জোহা খান ও জেলা বিএনপির সহ-সভাপতি খাজা নাজিবুল্লাহ চৌধুরী।

নওগাঁ-৩: (বদলগাছী-মহাদেবপুর) আসন থেকে মনোনয়ন তুলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা ও বদলগাছী উপজেলা বিএনপির সভাপতি ফজলে হুদা বাবুল, নওগাঁ জেলা বিএনপির সদস্য রবিউল আলম বুলেট, নব্বইয়ের আন্দোলনে সক্রিয় সাবেক ছাত্রনেতা ও ব্যবসায়ী আসফ কবীর চৌধুরী শত, সাবেক ডেপুটি স্পিকারের স্ত্রী নাসরিন আরা সিদ্দিকী ও ছেলে পারভেজ আরেফিন সিদ্দিকী জনি, জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক একেএম শফিকুল ইসলাম শফিক।

নওগাঁ- ৪: (মান্দা) আসন থেকে মনোনয়ন কিনেছেন, মান্দা থানা বিএনপির সভাপতি সাবেক এমপি সামসুল আলম প্রামাণিক, নওগাঁ জেলা বিএনপির সহসভাপতি মাহাবুব আলম চৌধুরী, জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ডা: ইকরামুল বারী টিপু, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক আহ্বায়ক, বিএনপির কেন্দ্রীয় কমিটি ও জেলা বিএনপির সদস্য আব্দুল মতিন এবং কেন্দ্রী কমিটির সিনিয়র সহসভাপতি ও জেলা বিএনপির সহসভাপতি ইঞ্জিনিয়ার আলহাজ্ব আক্কাস আলী মোল¬া।

নওগাঁ-৫: (নওগাঁ সদর) আসন থেকে মনোনয়ন তুলেছেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদের সদস্য লে. কর্নেল (অব.) আব্দুল লতিফ খান, জেলা বিএনপির সভাপতি নওগাঁ পৌর মেয়র আলহাজ্ব নজমুল হক সনি, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ধলু, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মামুনুর রহমান রিপন।

নওগাঁ-৬: (আত্রাই-রানীনগর) আসন থেকে মনোনয়ন কিনেছেন, সাবেক প্রতিমন্ত্রী আলমগীর কবীর, তার ভাই কেন্দ্রীয় কমিটির সদস্য আনোয়ার হোসেন বুলু, কেন্দ্রীয় তাঁতী দলের সহসাধারণ সম্পাদক এছাহক আলী।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নওগাঁ প্রতিনিধি মো: আব্বাস আলী।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.