নওগাঁয় ভ্যানে করে আলোর ফেরিওয়ালা বিদ্যুৎ সংযোগ

নওগাঁ প্রতিনিধি: এক সময় বিদ্যুৎ ছিল মানুষের কাছে সোনার হরিণ। কিন্তু বর্তমান সরকারের আমলে প্রত্যন্ত গ্রামের ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেয়া হচ্ছে। আবেদন করার ৫-১০ মিনিটের মধ্যে মিটার সংযোগ দেয়া হচ্ছে। নওগাঁর রানীনগর উপজেলায় ভ্যানে করে আলোর ফেরিওয়ালা ব্যানারে মিটার সংযোগ দেয়া হচ্ছে। আর এমন ঘটনায় এলাকায় বেশ আলোড়ন সৃষ্টি করেছে আলোর ফেরিওয়ালা কার্যক্রম।

জানা গেছে, ‘শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চলতি বছরের জানুয়ারী মাস থেকে সারা দেশে শুরু হয়েছে পল্লী বিদ্যুৎ দুয়ার মিটারিং কার্যক্রম আলোর ফেরিওয়ালা। বর্তমান সরকারের অঙ্গিকার ২০১৯ সালের মধ্যে দেশের প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেওয়া হবে। গ্রাম থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলের কোন মানুষকে যেন আর অন্ধকারে থাকতে না হয় সেই লক্ষ্য বাস্তবায়ন করার জন্য দেশব্যাপী শুরু হয়েছে এই আলোর ফেরিওয়ালা কার্যক্রম। এই কার্যক্রমের আওতায় নওগাঁ জেলার ৪টি জোনাল অফিস থেকে ফেরি করে বিদ্যুৎ পৌছে দেওয়া হচ্ছে বিদ্যুৎ বিহীন ঘরের মানুষের কাছে।

এখন আর কাউকে দালালদের মাধ্যমে এসে মাসের পর মাস, বছরের পর বছর বিদ্যুতের জন্য অপেক্ষা করতে হচ্ছে না। এই ফেরিওয়ালাদের কাছে এসে জামানত ও মিটারের খরচ দিলেই মুহুর্তের মধ্যে বাড়িতে পৌছে যাচ্ছে বিদ্যুৎ। আর এক্ষেত্রে একজন গ্রাহককে জামানত বাবদ ৪শ টাকা, সদস্য ফি ৫০ টাকা ও সমিখ্যা ফি ১১৫ টাকা গুনতে হবে। একজন গ্রাহককে মোট ৫৬৫ টাকা খরচ করলে ঘটনাস্থলে মিলবে বাড়িতে বিদ্যুৎ সংযোগ। এতে করে অর্থের অপচয় ও দালালের হয়রানীর হাত থেকে রক্ষা পাচ্ছে গ্রামাঞ্চলের মানুষেরা।

উপজেলার খাঁনপুকুর বাজারের চা বিক্রেতা রহিমা বেগম বিটিসি নিউজকে বলেন, আমার এই চায়ের দোকানে আগে টাকার অভাবে বিদ্যুৎ সংযোগ নিতে পারিনি। যার কারণে রাতে মোমবাতি জ্বালিয়ে চা বিক্রি করতাম। আর বিদ্যুৎ না থাকলে সন্ধ্যার পর তেমন ক্রেতারা আসতো না। আলোর ফেরিওয়ালার কাছ থেকে বিদ্যুৎ নিয়েছি। আমি আলোর ফেরিওয়ালার মাধ্যমে বিদ্যুৎ পেয়ে অনেক উপকৃত হয়েছি।

করজগ্রাম উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক জাহাঙ্গির আলম বিটিসি নিউজকে বলেন, কিছুদিন আগেও গ্রামের মানুষরা বিদ্যুৎ সংযোগ নেওয়ার জন্য দালালদের হাতে হাজার হাজার টাকা তুলে দিতে দিয়েছে। কিন্তু কোন লাভ হয়নি। ভ্যানে ফেরি করে বিদ্যুৎ পৌছে দেওয়ার এই কার্যক্রমের জন্য আমি সরকারকে ধন্যবাদ জানাই। কারণ এখন আর মানুষকে দালাল কিংবা অফিসে গিয়ে হয়রানী হতে হচ্ছে না। নিমিষের মধ্যেই পেয়ে যাচ্ছে বিদ্যুৎ। এতে করে আমরা অনেক উপকৃত হচ্ছি।

নওগাঁ পল্লী বিদ্যুৎ-১ রানীনগর জোনাল অফিসের এজিএম (ওএন্ডএম) সাইদী সবুজ খাঁন বিটিসি নিউজকে বলেন, চলতি বছরের জানুয়ারী থেকে আমাদের এই কার্যক্রম শুরু হয়েছে। এই কার্যক্রম শুরু হওয়ার পর থেকে উপজেলার বিভিন্ন এলাকায় ভ্যান গাড়ি নিয়ে বাড়ি বাড়ি গিয়ে এখন পর্যন্ত প্রায় ৪শ বিদ্যুৎ সংযোগ প্রদান করেছি। সরকারের লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত এই কার্যক্রম অব্যাহত থাকবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নওগাঁ প্রতিনিধি মো: আব্বাস আলী।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.