দেশে আমদানি হওয়া সক্ষমতার প্রমান মিলেছে মোংলা বন্দরে, মেট্রোরেলের ৮ বগি ৪ ইঞ্জিন নিয়ে এসেছে আরও একটি জাহাজ

বাগেরহাট প্রতিনিধি: মোংলা বন্দরে অষ্টমবারের মত মেট্রোরেলের আরও একটি চালান এসে পৌঁছেছে। আজ সোমবার সকাল ১১ টায় মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে মেট্রোরেলের ৮টি বগি ও ৪ টি ইঞ্জিন নিয়ে পানামা পতাকাবাহী এম হরিজন-৯ জাহাজটি নোঙ্গর করে।
গত ১ ফেব্রুয়ারী জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা এই চালানে রয়েছে মেট্রোরেলের ৮টি বগি ও ৪ টি ইঞ্জিনসহ ৪৪ প্যাকেজের আরও ৪৮৮ মেট্রিক টনের সরাঞ্জম।
মোংলা বন্দর কর্তৃপক্ষের সচিব ও হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন এ তথ্য নিশ্চিত করে জানান, মোংলা বন্দরে অষ্টমবারের মত মেট্রোরেলের আরও একটি চালান এসে পৌঁছেছে। এবারের ৮টি বগি ও ৪ টি ইঞ্জিনের সাথে ৪৪ প্যাকেজের আরও ৪৮৮ মেট্রিক টনের সরাঞ্জমও এসেছে। মেট্রোরেলের ৮টি বগি ও ৪ টি ইঞ্জিনসহ মারামাল সোমবার দুপুর থেকেই খালাস কাজ শুরু হয়েছে।
এনিয়ে এপর্যন্ত ৮টি জাহাজে মেট্রোরেলের মোট ৬৮ টি বগি মোংলা বন্দরে এসেছে। ২০২২ সালের মধ্যে আরও ৮২ বগি আসবে। এর আগে সাতটি জাহাজে করে ৫৬ টি বগি এই বন্দরে পৌঁছায়। সেসব বগি সংযোজন করে পরীক্ষামূলক ভাবে চালু করা হয়েছে স্বপ্নের মেট্রোরেল।
মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বিটিসি নিউজকে বলেন, দেশে আমদানি হওয়া মেট্রোরেলের এসব বগি ইঞ্জিন মোংলা বন্দর দিয়ে খালাস হওয়ায় বন্দরের সক্ষমতার প্রমান মিলেছে।
মেট্রোরেলের প্রকল্প বাস্তবায়নকারী ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির সুত্র জানায়, রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত দেশের প্রথম মেট্রোরেল নির্মিত হচ্ছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা ব্যয়ে। এই মেট্রোরেলের দৈর্ঘ্য ২০ দশমিক ১০ কিলোমিটার। এর মধ্যে ১৬ টি স্টেশন থাকবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগেরহাট প্রতিনিধি মাসুম হাওলাদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.