দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী ড. জ্জোহার আত্মদান বাংলাদেশ সৃষ্টির মাইলফলক সংসদ বাদশা

বিশেষ প্রতিনিধি: ড. জ্জোহার আত্মদান বাংলাদেশ সৃষ্টির মাইলফলক বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসনে বাদশা এমপি।
সংসদ বাদশা বলেন, ড. জ্জোহার আত্মদান একটি মাইলফলক। এই মাইলফলক বাংলাদেশ সৃষ্টির মাইলফলক। তিনি জীবন দিয়ে এদেশের ছাত্র সমাজ ও জনতাকে দেখিয়ে ছিলেন পাকিস্তানীরা কখনো আমাদের না। অতএব পাকিস্তানের হাত থেকে বাংলাদেশকে রক্ষা এবং স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করা। তার এই আত্মাহুতি পরবর্তীতে বাংলাদেশের স্বাধীনতার পথ আরও সুগম হয়।
আজ বৃহস্প্রতিবার (১৮ ফেব্রুয়ারী) দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক প্রক্টর অধ্যাপক ড. শামসুজ্জোহার ৫২তম মৃত্যুবার্ষিকীতে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন জানাতে গিয়ে এসব কথা বলেন।
রাকসুর এই সাবেক ভিপি বলেন, ড. জ্জোহা এমন একজন শিক্ষক যিনি নিজের জীবনের চেয়ে ছাত্রসমাজের জীবনকে বড় করে দেখতেন। সেজন্য ছাত্রদের রক্ষা করতে তিনি পাকিস্তানী বাহিনীর বুলেট ও বেয়নেটের মুখোমুখী হয়েছিলেন। ড. শামসুজ্জোহা বাংলাদেশের শিক্ষকদের প্রতীক। তাই আজকের এই দিনটিকে জাতীয় শিক্ষক দিবস ঘোষণার দাবি আমি সংসদে তুলেছিলাম। যাতে করে এরকম একজন আদর্শবাদী শিক্ষকের প্রাধান্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে হয়।
তিনি আরও বলেন, আমরা এবছর স্বাধীনতার সুবর্নজয়ন্তী ও মুজিব বর্ষ পালন করছি। এসময় এসেও বাংলাদেশ নিয়ে ষড়যন্ত্র হচ্ছে। এ ষড়যন্ত্রের মূল কারণ বর্তমানে দেশ পরিচালনা করছে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি। এ সময় তিনি বঙ্গবন্ধুর আর্দশ ও মুক্তিযুদ্ধের চেতনা সবাইকে লালন ও ধারণ করা আহ্বান জানান।
এর আগে কেন্দ্রীয় ওয়ার্কার্স পার্টি এবং রাজশাহী মহানগর ও জেলা ওয়ার্কাস পার্টির পক্ষ থেকে ড. জ্জোহার সমাধি ও তার স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে জ্জোহার স্মৃতির প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করেন নেতৃবৃন্দ। পরে ড. জ্জোহার স্মৃতিস্তম্ভেও সামনে দাঁড়িয়ে দলীয় নেতাকর্মীদের শপথ বাক্য পাঠ করান ফজলে হোসেন বাদশা।
এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাজশাহী মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশীষ প্রামাণিক দেবু, জেলার সাধারণ সম্পাদক আশরাফুল হক তোতা, মহানগর সম্পাদকমণ্ডলির সদস্য অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু, সাদরুল ইসলাম, আবদুল মতিন, রমজান আলী, নাজমুল করিম অপু, ছাত্রমৈত্রীর রাজশাহী মহানগরের সভাপতি অহিদুর রহমান ওহি প্রমুখ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.