দু্ইটির বেশী সন্তান হলে মিলবে না সরকারী চাকরী!

প্রতীকী ছবি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: একটি পরিবারে দুই জনের বেশী সন্তান থাকলে তাদের আর সরকারী চাকরি মিলবে না । গতকাল সোমবার ভারতের আসাম রাজ্যের মন্ত্রিপরিষদ এ সিদ্ধান্ত নিয়েছে।

আসাম মন্ত্রিপরিষদের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী বছর ২০২১ সালের ১ জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হবে। যে সমস্ত সরকারী কর্মচারীদের ইতিমধ্যেই দুই জন সন্তান রয়েছে তাঁদেরও সরকারী চাকরী টিকিয়ে রাখতে হলে এই বিষয়ে যত্নবান হতে হবে।

গতকাল সোমবার সন্ধ্যায় অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়। ওই বৈঠকেই একটি নতুন ভূমি নীতিও গৃহীত হয়েছে। নয়া ওই ভূমি নীতি অনুযায়ী ভূমিহীন আদিবাসীদের তিন বিঘা করে কৃষিজমি এবং বাড়ি নির্মাণের জন্য অর্ধেক বিঘা জমি দেবে রাজ্য সরকার।

সিএমও বিবৃতিতে বলা হয়েছে, নতুন ভূমি নীতি গৃহীত হয়েছে। ভূমিহীন আদিবাসীদের তিন বিঘা জমি দেওয়া হবে। ভূমিহীন মানুষদের বাড়ি তৈরীর জন্য অর্ধেক বিঘা জমি দেওয়া হবে। এই জমিগুলি অন্তত ১৫ বছরের জন্য বিক্রি করা যাবে না।

মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল জানিয়েছেন যে, ছোট পরিবার নীতি অনুসারে ২০২১ সালের ১ জানুয়ারি থেকে দু’জনের বেশী বাচ্চা রয়েছে এমন পরিবারগুলি আর সরকারী চাকর পাবে না।

২০১৭ সালের সেপ্টেম্বরে আসাম বিধানসভায় ‘আসামের জনসংখ্যা ও নারীদের ক্ষমতায়ন নীতি’ পাস করানো হয়।

ওই নীতিতেই স্পষ্ট উল্লেখ করা হয়েছে যে, দু’টি সন্তান রয়েছে এমন চাকরী প্রার্থীরাই কেবলমাত্র সরকারী কর্মসংস্থানের যোগ্য হতে পারবেন। এবং যারা ইতিমধ্যেই সরকারী চাকর করেন তাঁদের অবশ্যই মাথায় রাখতে হবে যে দুই জনের বেশীি সন্তান তাঁরা নিতে পারবেন না। (সূত্র: এনডিটিভি) #

Comments are closed, but trackbacks and pingbacks are open.