দুলু’র আসন পুনরুদ্ধারে লড়াই করবেন স্ত্রী ছবি

নাটোর প্রতিনিধি: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নাটোর-২ (নাটোর সদর- নলডাঙ্গা) আসনে বিএনপি মনোনীত প্রার্থী সাবিনা ইয়াসমিন ছবি। এবার মহাজোটের প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিমুলের বিরুদ্ধে লড়বেন । বিএনপি কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও নাটোর জেলা সভাপতি সাবেক এমপি ও সাবেক ভূমি প্রতিমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলু মামলায় সাজাপ্রাপ্ত হওয়ার কারণে মনোনয়ন বাতিল হওয়ায় গুরুত্ব পূর্ণ এ আসনটিতে নির্বাচনী মাঠে নামছেন তার স্ত্রী সাবিনা ইয়াসমিন ছবি । দুলু নাটোরের সবচেয়ে জনপ্রিয় নেতা হিসেবে পরিচিত। এ নিয়ে ভোটারদের মুখে চলছে নানা জল্পনা-কল্পনা।

১৯৯৬ সালের যষ্ঠ ও সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীকে রুহুল কুদ্দুস তালুকদার দুলুর পরাজিত করে এমপি নির্বাচিত
হন। পরে ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনেও আওয়ামী লীগের প্রার্থী পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হন, পরে ভূমি উপমন্ত্রীর দায়িত্বও
পালন করেন।দুলু এমপি ও মন্ত্রী থাকাকালে তুলনামূলকভাবে উন্নয়ন বেশি করেন। পরে ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে দুর্নীতিসহ বিভিন্ন মামলায় সাজা সহ কারাগারে থাকায় নির্বাচন করতে না পারায় তার স্ত্রী সাবিনা ইয়াসমিন ছবি প্রথমবারের মতো স্বামীর বদলে নির্বাচন করেন। জীবনের প্রথম নির্বাচনেও ছবি আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ছিলেন সাবেক যুব ও ক্রীড়া প্রতিমর্ন্ত্রী আহাদ আলী সরকারের সাথে ১৩হাজার ভোটে পরাজিত হোন।

আসন্ন একাদশ জাতীয় নির্বাচনে বিএনপির প্রার্থী দুলু এবং তার স্ত্রী ছবিকে দল থেকে প্রার্থী ঘোষণা করা হয়।তবে আসন্ন সংসদ নির্বাচন ভিন্নভাবে দেখছে ভোটাররা। তাই এবার বিএনপির প্রার্থী অনেক আগে থেকে মাঠে নেমে পড়েছেন। এ আসনটি এক সময় বিএনপির শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত থাকলেও দুলু এলাকায় সাড়ে চার বছর না আসতে দেওয়ার কারণে জনপ্রিয়তা বেড়েছে । মামলার বেড়াজালে নেতাকর্মীরাও অনেকটা আটকা পড়ে গেছেন। ভোটাররা ধারণা করছেন, আওয়ামী লীগ প্রার্থীর তুলনায় বিএনপির প্রার্থী অনেক বেশি শক্তিশালী। দুলু এমপি ও মন্ত্রী হিসেবে দায়িত্বপালন কালে এলাকায় অসংখ্য ব্রিজ, কালভাট, নতুন নতুন রাস্তাঘাট,নাটোর সদর হাসপাতালকে ১০০ শয্যা উন্নতিকরণ, হালতিবিলে ডুবন্ত সড়ক , নলডাঙ্গকে উপজেলায় উন্নীতকরণসহ উপজেলার মাধ্যমিক ও প্রাথমিক স্কুলগুলোতে স্কুলের অবকাঠামোগত উন্নয়নে দুলুর ভূমিকা উল্লেখযোগ্য।

বিএনপির মনোনীত (ঐক্যফ্রন্ট) প্রার্থী সাবিনা ইয়াসমিন ছবি বিটিসি নিউজকে বলেন, ‘আমার স্বামী রুহুল কুদ্দুস তালুকদার দুলুর রাজনীতির মাধ্যমে নাটোর সদর- নলডাঙ্গা গণমানুষের হৃদয়ে স্থান করে নেন। তিনি এ আসনে পর পর তিনবার এমপি ও মন্ত্রী হওয়ার এলাকায় যে উন্নয়ন করেছে তারপরে এ রেকর্ড কেউ আজ অবধি ভাঙ্গতে পারেনি । ভোটারদের সঙ্গে আমার পূর্বপরিচিতি রয়েছে। আশা করি এবারও ভোটাররা আমাকে ভোট দিয়ে সংসদ সদস্য নির্বাচিত করবেন।’ তিনি আরোও বলেন ,নির্বাচনের বর্তমান যে পরিবেশ, তা আমাদের জন্য কঠিন
লড়াই।

এরপরও গণতান্ত্রিক আন্দোলনের জন্য আমরা নির্বাচন করছি। ভোটাররা যাতে উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ভোট দিতে পারেন, সেজন্য ভোটারদের কেন্দ্রে আসা নিশ্চিত করতে হবে নেতাকর্মীদের।

আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শফিকুল ইসলাম শিমুল বলেন, ‘বর্তমান সরকারের ধারাবাহিক উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সাধারণ ভোটাররা নৌকায় ভোট দেয়ার অপেক্ষায় বসে আছে। এ আসনে এবার নৌকা বিপুল ভোটে বিজয়ী হবে। আওয়ামী লীগের নেতাকর্মীরা ঐক্যবদ্ধ হয়ে জননেত্রী শেখ হাসিনাকে আসনটি উপহার দেবো।’
এ ব্যাপারে ছবি বলেন, স্বামীর আসন পুনরুদ্ধারে নাটোর-২ থেকে ধানের শীষে মনোনয়ন পেয়েছি । ২৬ নভেম্বর বিকেলে রাজধানীর গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয় থেকে দুলু এবং তার হাতে মনোনয়নপত্র তুলে দেওয়ার পর থেকে নিশ্চিত ভরাডুবি জেনে শাসক দলের নেতাকর্মীরা আমাদের নেতাকর্মীদের মারপিট , অত্যাচার , নির্যাতন ,হুমকি ধামকি অব্যাহত রেখেছে ।

মামলায় সাজাপ্রাপ্ত দুলু এখন আর নির্বাচনে অংশ নিতে পারবেন না। তার স্ত্রী ছবি বিএনপির মনোনয়ন ফরম সংগ্রহ করার পর স্থানীয় নেতাকর্মী, সমর্থকদের মধ্যে এক ধরনের উৎসাহ রয়েছে। স্বামী আসন পুনরুদ্ধারে নাটোর-২ থেকে ধানের শীষে মনোনয়ন পেয়েছেন ।

এদিকে, একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপির হয়ে এই আসনে প্রার্থী হতে রাজনৈতিক সমর্থনের পাশাপাশি জনসমর্থন গড়ে তুলেছেন ত। ফলে তার স্বামীর হারানো আসন পুনরুদ্ধারে তাকেই বেছে নিয়েছে বিএনপি।

রুহুল কুদ্দুস তালুকদার দুলু বিটিসি নিউজকে বলেন, আমি মনোনয়ন বাতিলের বিষয়ে আপীলের প্রস্তুতি নিয়েছি । কিন্তু তফশীল ঘোষণার পর থেকে আমাদের ৫০ নেতাকর্মী কে মেরেছে বর্তমান সাংসদের হ্যেলমেট বাহিনী । বাসায় বাসায় গিয়ে বিএনপি নেতাকর্মীদের হুমকি ধামকি দেয়া হচ্ছে ।এই অরাজক পরিস্থিতিতে ভোট কি ভাবে করবো । এটা কি কোন ভোটের পরিবেশ হতে পারে । যেখানে লেভেল প্লেয়িং বলে কোন পরিবেশ নেই । তারা আমার বাসায় হামলা ও অগ্নি সংযোগ করলো আমি সিসিটিভির ফুটেজ দেওয়ার পর ও একজন সন্ত্রাসীকে পুলিশ আটক করেনি । নির্বাচন বিধির তোয়াক্কা করছেন না তারা । এ অবস্থায় কিভাবে ভোট হবে আমি শংকিত । অবৈধ সরকার যদি আমার মনোনয়ন বাতিল করে তবুও এ আসনে বিএনপির প্রার্থী বিজয়ী হবে । যদি ভোটাররা নিবিঘ্নে ভোট কেন্দ্রে যেতে পারে ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.