দুর্যোগের বিধ্বংসী গ্রাস! তাজমহলের একাংশ : ক্ষয়ক্ষতি ২০ লক্ষ রুপি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বিপদ যেন কাটতে চেয়েও কাটতে চাইছে না! দেশ থেকে কিছুতেই কমছে না করোনার দাপট। নিত্যদিন তা বেড়েই যাচ্ছে। অন্যদিকে, পঙ্গপালের দৌরাত্মে ফসল খোয়াতে বসেছেন চাষিরা। এদিকে বাংলা, ওড়িশা আম্ফানের দুর্যোগের বিপর্যস্ত। এমন অবস্থায় দুঃসংবাদ এলো আগ্রা থেকে।

আগ্রায় ঝড়ের তাণ্ডব শুধুমাত্র বাংলা নয়, গত শুক্রবার আগ্রায়ও প্রবল ঝড়ের তাণ্ডব দেখা দিয়ে ছিল কিছু দিন আগে। সেখানে প্রতিঘণ্টায় ১২৪ কিলোমিটার বেগে ঝড় বয়ে যায়। যা রীতিমতো তছনছ করে দেয় এলাকা। যার জেরে বিশ্বের অষ্টম আশ্চর্যের অন্যতম তাজমহলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
তাজমহলের একাংশ ভেঙে গেল আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার দাবি অনুযায়ী, ঝড়ের জেরে তাজমহলের কাঠের গেটের একাংশ ভেঙে পড়েছে। নষ্ট হয়েছে মার্বেল সিলিং।

যুমনা দিকের অংশে সমস্যা তাজমহলের যেদিকে যমুনা রয়েছে, সেদিকে অংশে প্রবল ক্ষয়ক্ষতি হয়েছে। লাল পাথরের একটি দেওয়াল সেখানে ভেঙে পড়ে। শ্বেতপাথরের একটি ৬ ফুটের দেওয়ালেও প্রবল ঝড় আছড়ে পড়ায় তা ভেঙে নিচে পড়ে যায়।
প্রবল ক্ষতি তাজে তাজ মহলের চত্বরের অন্যতম মাধুর্য সেখানের গাছ। মোঘল আমলের বহু ঘটনা এলাকার গাছের সঙ্গে জড়িত বলে জানা যায়। এদিকে,সে গাছ গুলির ১২ টি প্রায় উপড়ে গিয়েছে ঝড়ে। মোট ২০ লক্ষ রুপির মতো ক্ষয়ক্ষতি হয়ে গিয়েছে তাজমহলে। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.