দুই বাংলার বাণিজ্যিক সম্পর্ক দৃঢ় করার পক্ষে সওয়াল করলেন পশ্চিমবঙ্গের সমবায় মন্ত্রী অরূপ রায়

বিশেষ (ভারত) প্রতিনিধি: বৃহস্পতিবার এক আলোচনাসভায় তিনি রাজ্যের শিল্পায়নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সফল পদক্ষেপের কথা তুলে ধরেন। পাশাপাশি রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় কৃষি এবং কৃষিভিত্তিক শিল্পের বিকাশে দুই বাংলার যৌথ উদ্যোগের তাৎপর্য ব্যাখ্যা করেন।
বৃহস্পতিবার এই আলোচনাসভার আয়োজন করেছিল ‘ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স’। অংশ নিয়েছিল বাংলাদেশ থেকে আসা এক উচ্চপর্যায়ের বাণিজ্য প্রতিনিধি দল।
প্রতিনিধিদলের নেতৃত্বে ‘ঢাকা চেম্বার অফ কমার্স অ্যাণ্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি রিজওয়ানুর রহমান। তাঁর মতে, পশ্চিমবঙ্গই এখন বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যসঙ্গী। চিকিৎসার জন্য যত বিদেশি নাগরিক ভারতে আসেন তার প্রায় ৫৪ শতাংশই আসে বাংলাদেশ থেকে।
বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস তাঁর ভাষণে দু’দেশের বাণিজ্যিক সম্ভাবনার ইতিবাচক দিকগুলি তুলে ধরেন। তাঁর কথায়, লক্ষ্যপূরণের পথে যাবতীয় বাধা আলোচনার মাধ্যমেই দূর করা সম্ভব।
ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের সভাপতি প্রদীপ সুরেকার বক্তব্য, দু’দেশের মধ্যে অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং ঐতিহাসিক বন্ধন দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করে তুলবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (ভারত) প্রতিনিধি সৌম্য সিংহ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.