দামুড়হুদার কার্পাসডাঙ্গায় ৩ দিন ব্যাপী নজরুল মেলার উদ্বোধনী দিনে খালেকুজ্জামান 

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি: দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গায় ৩ দিন ব্যাপী নজরুল মেলার আয়োজন করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) বিকাল ৪ টার দিকে উপজেলার কার্পাসডাঙ্গা আটচালা ঘর প্রাঙ্গনে কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদ, কার্পাসডাঙ্গা ইউনিয়ন পরিষদ ও ডিগ্রী কলেজের যৌথ আয়োজনে নজরুল স্মৃতি সংসদের সভাপতি ও দর্শনা কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক এমএ গফুরের সভাপতিত্বে জাতীয় কবি কাজি নজরুল ইসলামের ৩ দিন ব্যাপি মেলায় আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলোচনাসভায় প্রধান অতিথী হিসেবে উপস্থিত থেকে বক্তব্যে রাখেন বাঁশরী একটি নজরুল চর্চা কেন্দ্রের সভাপতি ড. ইঞ্জিনিয়ার মোঃ খালেকুজ্জামান। প্রধান অতিথী তার বক্তব্যে আরো বলেন নজরুল আমাদের জাতীয় সম্পদ। কিভাবে বিদ্রোহ করতে হয় তিনি শিখিয়েছেন। বঙ্গবন্ধু নজরুলকে বড় সন্মান দিয়ে আমাদের দেশে এনেছিলো।

আজকের সন্তানদের জানতে হবে নজরুলের জীবনি। তার ইতিহাস পড়তে হবে। কার্পাসডাঙ্গায় নজরুল নগরি হবার দরকার।

তিনি আরো বলেন, সকল কালের সকল দেশের সকল মানুষ আসি এক মোহনায় দাঁড়াইয়া শোন এক মিলনের বাঁশি। কবি নজরুল তার কথায় বলে গেছেন। নজরুল আমাদের দেশের হৃদয়ের কবি।

অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী এক কবি। জাতীয় কবি কাজি নজরুল ইসলাম সপরিবারে কার্পাসডাঙ্গায় বেড়াতে আসেন। প্রায় ২ মাস স্বদেশী কংগ্রেস নেতা শিক্ষক হর্ষ প্রিয় বিশ্বাসের বাড়িতে আটচালা ঘরে থাকতেন।

ব্রিটিশ শাসন আমলে কবি ব্রিটিশ সরকারের বিরোধী কবি ও সঙ্গীত লিখে ব্রিটিশ সরকারের বিরাগভাজন হয়ে পগে। গ্রেফতার এড়াতে কবি পরিচিত বন্ধু মহিম সরকারের সাথে কার্পাসডাঙ্গায় আসেন। যাতে কবি সুন্দর ভাবে সাহিত্যকর্ম ও স্বদেশী বিপ্লবদের সাথে মিশতে পারে।

কবি যে বাড়িতে আসতেন সে বাড়ি আজ অপরিবর্তন অবস্থায় আছে। নজরুল স্মৃতি তীর্থ হিসেবে কার্পাসডাঙ্গা অনেক গুরুত্বপূর্ন জায়গা। বিশেষ অতিথী হিসেবে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তের সাবেক মহাপরিচালক মোঃ হামিদুর রহমান, সিনিয়র অতিরিক্ত পুলিশ সুপার ( দামুড়হুদা সার্কেল)  আবু রাসেল, কৃষিবিদ রফিক চৌধুরী, কার্পাসডাঙ্গা ইউনিয়ন পরিষদের  ইউপি চেয়ারম্যান খলিলুর রহমান ভুট্ট, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শিক্ষক শফিকউর রহমান, সাধারন সম্পাদক নজির আহম্মেদ, কার্পাসডাঙ্গা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোঃ হামিদুল ইসলাম, অগ্নিবীণার প্রতিষ্ঠাতা সভাপতি এইচ এম সিরাজ, নজরুল গবেষক ম এনামুল হক।

এসময় উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা কৃষি অফিসার মোঃ মনিরুজ্জামান, আওয়ামী লীগনেতা শওকত আলী,  আব্দুল হাকিম মেম্বর, মনিরুজ্জামান, মন্টু, আসলাম হোসেন, আসাদুজ্জামান, গুলছুন্নাহার কহিনুর খাতুর, আটচালা ঘর মালিক প্রকৃতি বিশ্বাস বকুল, ফাদার লাভলু সরকার, আজিমুদ্দিন ওস্তাদ রঘুনাথ পাল, এসআই সাইফুল ইসলাম, শিল্পী নিশাত শারমিন, প্রভাষক আমিনুল ইসলাম, মোঃ ইব্রাহিম, আব্দুর রহমান, সাইফুল ইসলাম, মোঃ আশরাফ, শিক্ষক হাসমত আলী, জেসমিন আরা, কার্পাসডাঙ্গা বাজার কমিটির সম্পাদক সাজেদুল বিশ্বাস, যুবলীগনেতা জাব্বার খাবলী, ছাত্রলীগনেতা সাজ্জাদ, রিয়াদ, আব্বাস, সাংবাদিক এমএ জলিল, আতিয়ার রহমান, মেহেদী হাসান, রতন বিশ্বাস প্রমুখ।

এর আগে কাজি নজরুল ইসলামের স্মৃতি ফটকে পুস্প অর্পণ করে বাঁশরী। পরে ফিতা কেটে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠান শেষে কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদ শিল্পী গোষ্ঠী, বাঁশরী একটি নজরুল চর্চা কেন্দ্র ও ছায়ানট কলকাতা ভারতের শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর দামুড়হুদা ( চুয়াডাঙ্গা ) প্রতিনিধি মোস্তাফিজ কচি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.