দক্ষিণ কোরিয়ার জাতীয় নির্বাচনে ক্ষমতাসীন দলের নিরুঙ্কুশ জয়

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: নভেল করোনাভাইরাস প্রকোপের মধ্যেই গতকাল দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হয়েছে জাতীয় নির্বাচন। আর এ নির্বাচনে নিরুঙ্কুশ জয় পেয়েছেন দেশটির ক্ষমতাসীন প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের দল ডেমোক্র্যাটিক পার্টি।

সংক্রমণ রোধে সব ধরনের কড়া ব্যবস্থা ও সামাজিক দূরত্ব বজায় রেখে ভোট দেন দেশটির নাগরিকেরা। এই মহামারির মধ্যেও ভোট পড়েছে ৬৬ শতাংশ। যা গেল ২৪ বছরের মধ্যে সর্বোচ্চ।

দক্ষিণ কোরিয়ার জাতীয় সংসদে ৩০০ আসন রয়েছে। প্রেসিডেন্ট মুনের মিনজু (গণতান্ত্রিক) পার্টি পেয়েছে ১৬৩ আসন। প্ল্যাটফর্ম পার্টি পেয়েছে ১৭ আসন। এই দু’টি দল মিলেই গঠিত হবে জোট। যাদের মোট আসন সংখ্যা দাঁড়াবে ১৮০টিতে।

৩৫টি দলের প্রার্থীরা নির্বাচনে থাকলেও মূল লড়াই হয়েছে ক্ষমতাসীন মিনজু (গণতান্ত্রিক) পার্টি ও প্রধান বিরোধী দল ইউনাইটেড ফিউচার পার্টির মধ্যে।

রক্ষণশীল ফিউচার পার্টি ও সমমনা দলগুলোর জোট ১০৩টি আসন পেতে পারে বলে ধারণা করা হচ্ছে। গেল ১৬ বছরে এই প্রথম দক্ষিণ কোরিয়ায় বামপন্থি দলগুলো সংখ্যাগরিষ্ঠতা অর্জনে সক্ষম হলো।

এবারের নির্বাচনের কেন্দ্রে ছিল করোনাভাইরাস মোকাবিলায় সরকারের ভূ’মিকার বিষয়টি। এর সঙ্গে যুক্ত হয় মহামারির কারণে আসন্ন অর্থনৈতিক সংকট ও সরকারের দুর্নীতির বিষয়টিও।

২০২২ সালে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রেও এই সংসদ নির্বাচনের ফলকে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.