তিব্বতের স্বায়ত্তশাসনের সমর্থন দিচ্ছেন ৩০ ইউরোপীয় সিনেটর

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: তিব্বতের পূর্ণাঙ্গ স্বায়ত্তশাসনের জন্য ইউরোপীয় রিসার্চ কাউন্সিলের (ইআরসি) প্রেসিডেন্সির অধীনে একটি আন্তঃসংসদীয় গ্রুপ তৈরি করেছে বিভিন্ন রাজনৈতিক সংগঠনের ৩০ সিনেটর।
ইতোমধ্যে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করেছে এই জোট, যার লক্ষ্য হলো তিব্বতের জনগণের জন্য ‘প্রকৃত এবং অর্থপূর্ণ স্বায়ত্তশাসন’ নিশ্চিত করা।
ইউরোপ প্রেস জানিয়েছে, চীনা নেতৃত্ব ও দালাই লামার প্রতিনিধিদের মধ্যে সারগর্ভ সংলাপ চালু করতে প্রকৃত সমর্থন জোগাড় করবে সিনেটরদের এই গ্রুপ।
তাদের মতে, হাজার বছরের ইতিহাস সমৃদ্ধ একটি স্বাধীন দেশ তিব্বত, যেটিকে দখল করে রেখেছে চীন। এখন তিব্বতে বেইজিংয়ের ক্রমাগত হুমকি অব্যাহত রয়েছে এবং এর জন্য আন্তর্জাতিক সমর্থন প্রয়োজন।
ইআরসি সিনেটর রবার্ট মাসিহ নাহার নতুন এই আন্তঃদলের সভাপতি হবেন। দালাই লামা এবং কেন্দ্রীয় তিব্বত প্রশাসনের প্রতিনিধি রিগজিন গেনখাং, স্পেনের তিব্বতি সম্প্রদায়ের সভাপতি রিনজিং ডলমা, ইউরোপে নির্বাসিতদের প্রতিনিধিত্বকারী  তিব্বতীয় সংসদের দুই সদস্য থুবটেন ওয়াংচেন এবং থুপটেন গায়সো এতে যুক্ত থাকবেন।
আন্তঃসংসদীয় গ্রুপের প্রধান উদ্দেশ্য হবে তিব্বতিদের মৌলিক অধিকার রক্ষা করা, বিশেষ করে তিব্বতে মানবাধিকারের প্রতি সম্মান বজায় রাখা এবং ধর্মশালায় তিব্বত প্রশাসনের সদর দফতরসহ কেন্দ্রীয় তিব্বত প্রশাসনের স্বীকৃতি অর্জন করা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.