তিন ফরম্যাটেই শীর্ষস্থান চান বাবর

বিটিসি স্পোর্টস ডেস্ক: ক্রিকেটের তিন ফরম্যাটের র‌্যাংকিংয়েই শীর্ষে ওঠার কথা জানালেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। বর্তমানে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটের এক নম্বর খেলোয়াড় তিনি। তবে শুধু এই দুই ফরম্যাটেই নয়, ক্রিকেটের সব ফরম্যাটেই শীর্ষস্থান দখলের লক্ষ্য তার।
সম্প্রতি এক সাক্ষাৎকারে বাবর আজম জানান, ক্রিকেটের সব ফরম্যাটে এক নম্বর হওয়া আমার স্বপ্ন। এজন্য নিজেকে প্রস্তুত করছি। স্বপ্ন পূরণের ব্যাপারে আশাবাদি।
৮৯১ রেটিং নিয়ে ওয়ানডেতে, আর ৮১৮ রেটিং নিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটের শীর্ষে আছেন বাবর। তবে ৮১৫ রেটিং নিয়ে টেস্টে আছেন পঞ্চম স্থানে। যেখানে ৮৯২ রেটিং নিয়ে শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার ব্যাটার মানার্স লাবুশানে।
ক্রিকেটের এই বনেদি ফরম্যাটে শীর্ষে উঠতে পারলেই প্রথম ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাটেই ‘নাম্বার ওয়ান’ হওয়ার নজির গড়বেন বাবর। 
সম্প্রতি ভারতের উইকেটকিপার-ব্যাটার দিনেশ কার্তিক এক সাক্ষাৎকারে বলেছেন, প্রথম ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাটেই বিশ্বসেরা ব্যাটার হবেন বাবর।
কার্তিকের ওই মন্তব্যের জের ধরেই শুক্রবার মুখ খুললেন পাকিস্তানি অধিনায়ক। তিনি বলেন, ‘একজন ক্রিকেটার হিসেবে সব ফরম্যাটে এক নম্বর হওয়াই আমার স্বপ্ন। এজন্য লক্ষ্যে স্থির থাকা এবং কঠিন পরিশ্রম করতে হবে। এমন নয় যে, যদি আপনি এক বা দুই ফরম্যাটের শীর্ষে থাকেন, তাহলে সহজেই এগিয়ে যেতে পারবেন।’
তবে তিন ফরম্যাটে সেরা হতে হলে, ফিট থাকাটা সবচেয়ে বেশি জরুরি বলে মনে করেন বাবর আজম। তিনি বলেন, ‘সব ফরম্যাটে এক নম্বর হতে হলে, নিজেকে ফিট ও সঠিক পথে রাখতে হবে। অনেক বেশি টানা ক্রিকেট আছে এবং বিরতিও থাকে খুব সামান্য। এজন্য, অনেক বেশি ফিট থাকতে হয়।’
তিনি আরও বলেন, ‘আমি নিজেকে প্রস্তুত করছি। সাদা বলে সময়টা ভালোই যাচ্ছে, আশা করি টেস্টেও আমি ভালো করতে পারবো।’
এই সপ্তাহেই নিজেদের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করতে যাচ্ছে পাকিস্তান। চলতি মাসের ৮, ১০ ও ১২ তারিখে মুলতানে হবে সিরিজের ম্যাচগুলো।
গত ফেব্রুয়ারিতে ঘরের মাঠে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিল পাকিস্তান। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ ব্যবধানে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জিতলেও, টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে হারে পাকিস্তান। এছাড়া এক ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও হারে বাবর আজমের দল।
ওই সিরিজের সাত ম্যাচে তিনটি সেঞ্চুরি ও চার হাফ-সেঞ্চুরিতে মোট ৭৩২ রান করেন বাবর আজম। যার মধ্যে তিন টেস্টের পাচ ইনিংসে যথাক্রমে- ৩৬, ৩৬, ১৯৬, ৬৭ ও ৫৫, তিন ওয়ানডেতে- ৫৭, ১১৪, ১০৫* এবং একমাত্র টি-টোয়েন্টিতে ৬৬ রান করেন পাকিস্তানি অধিনায়ক। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.