তালেবান অগ্রযাত্রা ঠেকাতে আফগান বাহিনীর বোমাবর্ষণ

(তালেবান অগ্রযাত্রা ঠেকাতে আফগান বাহিনীর বোমাবর্ষণ–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গুরুত্বপূর্ণ শহরগুলোতে তালেবান অগ্রযাত্রা ঠেকাতে রাজপথে তীব্র লড়াইয়ের পাশাপাশি গোষ্ঠীটির বিভিন্ন অবস্থানে বোমা হামলা চালিয়েছে আফগানিস্তানের নিরাপত্তা বাহিনী।
পশ্চিমাঞ্চলীয় হেরাত শহরে মোতায়েন করা হয়েছে সরকারি বাহিনীর হাজার হাজার কমান্ডো। এছাড়া দক্ষিণাঞ্চলীয় লস্কর গাহে তালেবান প্রতিহত করতে অতিরিক্ত সেনা চেয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। গতকাল রবিবার (০১ আগস্ট) এই শহরে সরকারি বাহিনীর বোমা হামলায় রাজপথে মৃতদেহ পড়ে রয়েছে বলে জানিয়েছেন বাসিন্দারা।
গতকাল রবিবার (০১ আগস্ট) পুলিশ জানিয়েছে, আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশে একটি ট্যাক্সিতে মর্টার শেল আঘাত হানায় পাঁচ বেসামরিক নিহত হয়েছে। কান্দাহার শহরের বাইরে দুপুরের দিকে এই ঘটনা ঘটে। ওই শহর ঘিরে তালেবান ও আফগান নিরাপত্তা বাহিনীর মধ্যে লড়াই চলছে। হামলার জন্য তালেবানকে দায়ী করেছেন পুলিশ মুখপাত্র জামাল নাসের।
মে মাসের শুরুতে মার্কিন বাহিনী আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার শুরুর পর দেশটিতে তালেবান ও সরকারি বাহিনীর মধ্যে তুমুল লড়াই শুরু হয়েছে। বিস্তৃত দুর্গম এলাকা এবং কয়েকটি গুরুত্বপূর্ণ সীমান্ত ক্রসিং দখলের পর তালেবানরা প্রাদেশিক রাজধানীগুলোর নিয়ন্ত্রণ নিতে মরিয়া হয়ে উঠেছে।
আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহারে এক সময় তালেবানদের শক্ত অবস্থান ছিলো। গতকাল রবিবার (০১ আগস্ট) ভোরে শহরটির বিমানবন্দরে তিনটি রকেট হামলা হয়। এই ঘটনার পর বিমানবন্দর থেকে ফ্লাইট বন্ধ রাখা হয়েছে। বিমানবন্দরের প্রধান মাসুদ পাশতুন জানান দুইটি রকেট রানওয়ে আঘাত হানে আর সংস্কার কাজ চলছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.