ঢাকার প্রথম মেয়র মোহাম্মদ হানিফের জন্মদিনে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

প্রেস বিজ্ঞপ্তি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সবচেয়ে ঘনিষ্ঠ সহচর, জনতার মঞ্চের রূপকার, অবিভক্ত ঢাকার প্রথম নির্বাচিত সফল মেয়র মোহাম্মদ হানিফ এরঁ আজ ৭৮তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।
মোহাম্মদ হানিফ এর ৭৮তম জন্মবার্ষিকী তাঁর কর্মময় জীবনকে স্বরণ করে মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন আজিমপুর কবরস্থানে মরহুমের কবর জিয়ারত, সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন ও নাজিরা বাজার বাস ভবনে দোয়া মাহফিল সহ দুস্থঃ অসহায়, সুবিধাবঞ্চিত পরিবার ও শিশুদের মাঝে খাবার বিতরণের কর্মসূচি পালন করেছে।
নন্দিত এই নেতার একমাত্র পুত্র বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনিবাহী সংসদের সদস্য ও ঢাকা দক্ষিণের নির্বাচিত সাবেক সফল মেয়র মোহাম্মদ সাঈদ খোকন প্রয়াত বাবার জন্মবার্ষিকীতে তারঁ রুহের মাগফেরাত কামনা করে দেশবাসীর কাছে দোয়া কামনা করেছেন।
উল্লেখ্য, মোহাম্মদ হানিফ ১৯৪৪ সালে ১লা এপ্রিলের এই দিনে পুরাতন ঢাকার আবদুল আজিজ এবং মাতা মুন্নি বেগমের সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। ১৯৯৪ সালে তিনি লক্ষাধিক ভোটের ব্যাবধানে তিনি ঢাকার প্রথম মেয়র নির্বাচিত হন। তার নেতৃত্বেই ১৯৯৬ সালের মার্চ মাসে ‘জনতার মঞ্চ’ গঠিত হয়েছিল। যা ছিল আওয়ামী লীগের রাজনীতির জন্য একটি টার্নিং পয়েন্ট। ’৯৬-এর নির্বাচনে আওয়ামী লীগের পক্ষে গনজোয়ার সৃষ্ঠি করে আওয়ামী লীগের বিজয়ে ব্যাপক ভূমিকা রাখেন মোহাম্মদ হানিফ। ২০০৪ সালের ২১শে আগষ্ঠ নারকীয় গ্রেনেড হামলার সময় নিজের জীবন তুচ্ছ করে মানবঢাল রচনা করে তার প্রিয় নেত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে রক্ষা করেন মোহাম্মদ হানিফ। একের পর এক ছোড়া গ্রেনেডে বঙ্গবন্ধু কন্যা প্রাণে রক্ষা পেলেও মারাত্বক আহত হন তিনি। দুঃসহ যন্ত্রনা সহ্য করেই মোহাম্মদ হানিফ জাতীয় রাজনীতিতে সক্রিয় থেকে ২০০৬ সালের ২৮ নভেম্বর ঢাকার এ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেন।
প্রয়াত মেয়র মোহাম্মদ হানিফ ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিবিদ। তার রাজনৈতিক প্রজ্ঞা বিচক্ষণতা দেশপ্রেম মানব হিতৈষী চিন্তাধারা অনুকরণীয় এবং অনুসরণীয়। মানুষের মুক্তি সংগ্রামে তিনি অকুতোভয় সৈনিক ছিলেন। ঢাকার মেয়র হিসেবে তিনি ঢাকার উন্নয়নে বিভিন্ন গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন যা ঢাকাবাসী আজও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে।
বার্তা প্রেরক – (মোহা. হাবিবুল ইসলাম সুমন), জনসংযোগ কর্মকর্তা সাংগঠনিক সচিব, মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.