ডিমের দাম বৃদ্ধি সাময়িক, শিগগিরই কমবে : কৃষিমন্ত্রী

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: মুরগির ডিমের আবারও অস্বাভাবিক দাম বৃদ্ধিকে সাময়িক বলে উল্লেখ করে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, আশা করি এটা শিগগির কমে যাবে।
আজ রবিবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর একটি হোটেলে ‘প্রাণিসম্পদ খাতে আর্থিক অন্তর্ভুক্তি বৃদ্ধিতে চতুর্থ শিল্পবিল্পব প্রযুক্তির ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।
আব্দুর রাজ্জাক বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের জন্য আমরা একটু থমকে আছি। ম্যানুফ্যাকচারিং সেক্টরটা বড় হলে আমাদের কর্মসংস্থান আরও বাড়বে।
দুধ, মাছ, মাংসের উৎপাদন বাড়লেও আমরা স্বয়ংসম্পূর্ণ হতে পারিনি, এমন কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের ডিমের উৎপাদন বেড়েছে। দুধের উৎপাদন আগে ২০-৩০ লাখ টন ছিল, সেটা ১ কোটি ৩০ লাখ টন হয়েছে। মাংসের উৎপাদন এখন ৯০ লাখ টন। আমি মনে করি, মাছ-মাংসে আমাদের যে প্রযুক্তি রয়েছে, অবকাঠামো রয়েছে, সেগুলো যদি আমরা বাড়াতে পারি তাহলে মাংসে আমরা স্বয়ংসম্পূর্ণ। আমরা কিন্তু দুধ-মাংসে কোথাও স্বয়ংসম্পূর্ণ না। তবে আগের চেয়ে খাদ্য উৎপাদন বাড়ায় আমরা যেমন দেখেছি, মানুষ দুদিন, তিনদিন খেতে পায় না, এখন সেই পরিস্থিতি নেই।
আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় প্রকল্প সমন্বয়কারী, ইউনিতো এবং প্রাক্তন মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তর ড. মো. আইনুল হক।
এর আগে দুটি সেশনে বিভক্ত আলোচনা সভার প্রথম সেশনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুল্লাহ হারুন পাশা, কৃষি ব্যক্তিত্ব ও সাংবাদিক শাইখ সিরাজ।
মূল প্যানেল আলোচনা করেন ব্যাংক এশিয়ার প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী, ড. মো. গোলাম রাব্বানী, ইমপ্যাক্ট বিজনেসের নির্বাহী সহকারী চেয়ারম্যান শুভাশীষ বড়ুয়া, বাংলাদেশ ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কায়সার হামিদ, ফিনটেক ও ডিজিটাল পেমেন্ট, বেসিসের স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান এ কে এম ফাহিম মাশরুর।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.