ডালডা, চিনি, রঙ দিয়ে তৈরী করা হতো খেজুরের গুড়


নাটোর প্রতিনিধি: বাঙালির কাছে পিঠাপুলি তৈরীর অন্যতম উপকরণ খেজুর গুড়। ডালডা,নোংরা, চিনি, রঙ দিয়ে তৈরী করা হচ্ছে খেজুরের গুড়। নাটোরের বড়াইগ্রাম ও লালপুর উপজেলায় র‌্যাবের অভিযানে ৫ হাজার কেজি ভেজাল গুড় জব্দ করা হয়েছে।
এসময় গুড় তৈরীর উপাদান হিসেবে রাখা এক হাজার কেজি চিনি,৩ কেজি হাইড্রোজ, এক কেজি টেক্সটাইল রঙ, ৫ কেজি ডালডা জব্দ করা হয়।পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তিন ব্যবসায়ীকে ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা শেষে ওই চিনি নিলামে বিক্রি করা হয়।
নাটোর র‌্যাব অফিসের ভারপ্রাপ্ত কোম্পা নী কমান্ডার এএসপি মাসুদ রানা বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, গোপন সংবাদের ভিত্তিতে গতকাল সোমবার (৮ ফেব্রয়ারী) দুপুরে বড়াইগ্রাম উপজেলার আটঘর এবং লালপুর উপজেলার ওয়ালিয়া বাজার এলাকায় অভিযান চালায় র‌্যাব। এসময় ৫ হাজার কেজি ভেজাল গুড় ও এক হাজার কেজি চিনি জব্দ করা হয়। ভেজাল গুড় তৈরী, সংরক্ষণ ওবিক্রির অপরাধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন লালপুর উপজেলা ভূমি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাম্মী আক্তার। রায় ঘোষণায় লালপুর ওয়ালিয়া এলাকার আইয়ুব আলী (৩৬) ও একই এলাকার জলি বেগম (৩০) কে ৫০ হাজার করে এক লাখ এবং আটঘড় এলাকার আমজাদ হোসেন (৪৩) কে ২০ হাজার টাকা জরিমানা করেন।
এক প্রশ্নের জবাবে তিনি জানান, জব্দ করা অন্যান্য আলামত নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ধ্বংস করা হয়েছে। তবে চিনি নির্বাহী ম্যাজিস্ট্রেটের আদেশে নিলামের মাধ্যমে বিক্রয় করা হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.