ঠাকুরগাঁওয়ে বিরল প্রজাতির নীলগাই (গরু) আটক 

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁয়ের বালিয়াডাঙ্গী উপজেলার সীমান্তবর্তী নাগর নদী তীর এলাকায় বিরল প্রজাতির একটি নীলগাই (গরু) স্থানীয় লোকজন আটক করেছে বলে খবর পাওয়া গেছে।
গতকাল মঙ্গলবার বিকাল বালিয়াডাঙ্গী উপজেলার পাড়িয়া শালডাঙ্গা এলাকায় পথচারীরা বিরল প্রজাতির নীলগাই (গরু) দেখতে পায়। জানা গেছে, ধীরে ধীরে স্থানীয় লোকজন জমায়েত হলে নীলগাইটিকে আটক করে। 
খবর পেয়ে বালিয়াডাঙ্গী উপজেলার পারিয়া ইউপি চেয়ারম্যান জিল্লুর রহমান ও স্থানীয় কান্তিভিটা বিজিবি ক্যাম্পের সদস্যরা সেখানে উপস্থিত হন। স্থানীয়রা নীলগাইটিকে হস্তান্তর করতে অস্বীকৃতি জানালে বিজিবি সদস্যরা নীলগাইটি নিজেদের হেফাজতে নেয়।
আজ বুধবার (২৪ ফেব্রুয়ারী) পারিয়া এলাকার প্রত্যক্ষদর্শীরা জানায়, দ্রুতগতিতে আসা নীলগাইটি কয়েকজন মিলে সেটিকে উদ্ধার করে পা বেধে নিরাপদে রাখে। পরে স্থানীয় চেয়ারম্যান ও বিজিবির কাছে হস্তাস্তর করে ।
পারিয়া শালডাঙ্গা এলাকার স্থানীয় লোকজন বলেন , প্রায় কয়েকদিন ধরে সীমান্তবর্তী নাগর নদীর আশে পাশেই জঙ্গলে নীলগাইটি ঝড়ে জঙ্গলে ঘোরাফেরা করছিল। জঙ্গলের পাশের জমির ফসল নষ্ট করছিল। এরই মধ্যে কয়েকজন মিলে নীলগায়টিকে ধাওয়া দিলে পালিয়ে যায়। একসময় আবারো বের হলে স্থানীয়রা আটক করতে সক্ষম হয়।
এ ব্যাপারে ঠাকুরগাঁও বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা হরিপদ দেবনাথ বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, বিলুপ্ত প্রজাতি নীলগাইটি বালিয়াডাঙ্গী উপজেলায় পারিয়া শালডাঙ্গা এলাকায় উদ্ধারের কথা শুনেছি। বর্তমানে স্থানীয় বিজিবি কাছে রয়েছে সেখানে প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে।
নীলগাইটির যেন কোন প্রকার সমস্যা না হয় সে দিকে বিশেষ লক্ষ্য রাখা হচ্ছে। দ্রুত দিনাজপুর উদ্যানে নীলগাইটিকে নিয়ে যাওয়া হবে বলে তিনি জানান।
বালিয়াডাঙ্গী উপজেলার চেয়ারম্যান আলী আসলাম জুয়েল বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, নীলগাইটিকে  এলাকাবাসী আটক করার সময় অসুস্থ হয়ে পড়ে। স্থানীয়ভাবে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। নীলগাইটি সুস্থ হলে কোথায় পাঠালে ভালো হয় বন বিভাগের সাথে আলোচনা করে সীদ্ধান্ত নেয়া হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঠাকুরগাঁও প্রতিনিধি সফিকুল ইসলাম শিল্পী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.