ট্রাম্পের ‘প্রাউড বয়েজ’ সন্ত্রাসী সংগঠন : কানাডা

(ট্রাম্পের ‘প্রাউড বয়েজ’ সন্ত্রাসী সংগঠন : কানাডা)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুগত চরম উগ্রবাদী ‘প্রাউড বয়েজ’-কে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে কানাডা সরকার। বাইরের কোনো দেশ প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের শ্বেতাঙ্গ উগ্রবাদীদের এই সংগঠনকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে নিষেধাজ্ঞা আরোপ করল।

গতকাল বুধবার (০৩ ফেব্রুয়ারী) কানাডা সরকার এক ঘোষণায় বলে, গত ৬ জানুয়ারী যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে ধ্বংসাত্মক কাজে প্রাউড বয়েজ মূল ভূমিকা রেখেছে। ট্রাম্পের চরম রক্ষণশীল কর্মকাণ্ডের একান্ত সমর্থক হিসেবে প্রাউড বয়েজ সম্প্রতি পরিচিত হয়ে ওঠে।

গত প্রেসিডেন্ট নির্বাচনের সময় থেকে যুক্তরাষ্ট্রজুড়ে শ্বেতাঙ্গ চরমপন্থী ও উগ্রবাদীদের সহিংস কর্মকাণ্ডে প্রাউড বয়েজ মুখ্য ভূমিকা পালন করে কুখ্যাতি কুড়ায়। শ্বেতাঙ্গ পুরুষদের নিয়ে গঠিত প্রাউড বয়েজের সমর্থক-সসদ্যদের অস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে সমাবেশে অংশ নেওয়ার পাশাপাশি মহড়া দিতে দেখা যায়।
গত ৬ জানুয়ারী ক্যাপিটল হিলে হামলা করেন ট্রাম্পের উগ্র সমর্থকেরা। ক্যাপিটল হিলে সহিংসতার সর্বাগ্রে ছিল প্রাউড বয়েজ সংগঠনের লোকজন। যুক্তরাষ্ট্রে নতুন প্রশাসন ক্ষমতা নেওয়ার পর দেশের অভ্যন্তরে প্রাউড বয়েজকে নিয়ে ব্যাপক তদন্ত হচ্ছে। যুক্তরাষ্ট্রে জেগে ওঠা শ্বেতাঙ্গ উগ্রবাদীদের প্ল্যাটফর্ম হিসেবে প্রাউড বয়েজ সংগঠনের সদস্যদের ওপর নজরদারি শুরু হয়েছে।
যুক্তরাষ্ট্রে এখন অভ্যন্তরীণ সন্ত্রাসীদের নিয়ে বেশি উদ্বিগ্ন। ট্রাম্পের চার বছরের শাসনামলে যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ উগ্রবাদপুষ্ট হয়। যুক্তরাষ্ট্রে গত ৩ নভেম্বরের নির্বাচনের আগে দেওয়া বক্তৃতায় ট্রাম্প বলেছিলেন, পরিস্থিতি অনুযায়ী প্রাউড বয়েজকে প্রস্তুত থাকতে তিনি নির্দেশ দেবেন। নির্বাচনে জালিয়াতি হবে বলে আগেই বলে রেখেছিলেন তিনি। এই নির্বাচনের ফল মেনে নেবেন না বলে তিনি আগে থেকেই বলছিলেন। যুক্তরাষ্ট্রের প্রতিবেশী কানাডাই প্রথম দেশ, যারা প্রাউড বয়েজকে আনুষ্ঠানিকভাবে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করল।
কানাডার জননিরাপত্তাবিষয়ক মন্ত্রী বিল ব্লেয়ার বলেছেন, কানাডা সরকার নিজেরাই প্রাউড বয়েজ সম্পর্কে তথ্য-উপাত্ত সংগ্রহ করেছে। অনলাইন তথ্যসহ সহিংসতা-উগ্রবাদ নিয়ে প্রাউড বয়েজের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তথ্য নেওয়া হয়েছে বলে জানান বিল ব্লেয়ার।
কানাডা সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, প্রাউড বয়েজ নিজেদের আদর্শে বিশ্বাসী নয়, এমন লোকদের বিরুদ্ধে সহিংসতাকে প্রকাশ্যে উৎসাহিত করেছে। তারা নিজেরা সহিংস কার্যক্রমে যোগ দিয়েছে। ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ নামের নাগরিক আন্দোলনের প্রতিপক্ষ হিসেবে প্রাউড বয়েজ বিভিন্ন সময় যুক্তরাষ্ট্রে সভা-সমাবেশ করেছে। তারা আক্রমণ করেছে বলেও কানাডা সরকারের বক্তব্যে বলা হয়েছে।
কানাডার জননিরাপত্তামন্ত্রী বিল ব্লেয়ার বলেছেন, প্রাউড বয়েজের মতো অন্তত ১৩টি সংগঠনকে তারা চিহ্নিত করেছেন। তার মধ্যে তিনটির সঙ্গে জঙ্গিগোষ্ঠী আল-কায়দার যোগাযোগের তথ্য পাওয়া গেছে।
চারটির সঙ্গে আইএসের যোগাযোগে তথ্য পাওয়া গেছে। আর একটির সঙ্গে কাশ্মীরি জঙ্গিদের সম্পৃক্ততার তথ্য রয়েছে। (সূত্র: আল জাজিরা) #

Comments are closed, but trackbacks and pingbacks are open.