ট্রাম্প’র ভেটোয় জল ঢেলে সিনেটে প্রতিরক্ষা বিল পাস

(ট্রাম্প’র ভেটোয় জল ঢেলে সিনেটে প্রতিরক্ষা বিল পাস)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বিরল ঘটনার সাক্ষী হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার ভেটো দেওয়া প্রতিরক্ষা বিল উল্টে দিয়েছে রিপাবলিকান নিয়ন্ত্রিত মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ।
স্থানীয় সময় গতকাল শুক্রবার (০১ জানুয়ারী) বিলটির পক্ষে এবং বিপক্ষে তুমুল বিতর্কের পর তা ৮১-১৩ ভোট পাস করাতে সক্ষম হয় সিনেট। বিদায়ের আগে নিজ দলের সিনেটরদের কাছে বড় ধরনের ধাক্কা খেলেন ডোনাল্ড ট্রাম্প। এর আগে ট্রাম্পের ভেটো উপেক্ষা করে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদও।
গতকাল শুক্রবার তর্ক-বিতর্ক শুরুর আগে বিলটি পাস করাতে শক্ত অবস্থানে ছিলেন সিনেট নেতা মিচ ম্যাককনেল। তিনি বলেন, অনেক চড়াই-উতরাই পেরিয়ে আমরা বিলটি পাস করতে পেরেছি। জাতীয় প্রতিরক্ষা অনুমোদন আইনের ৬০ বছর পূর্তির আগেই তা সম্পন্ন করা গেছে।

সদ্যবিদায়ী বছরের শেষ দিকে ৭৪ হাজার কোটি মার্কিন ডলারের বিলটি বিপুল সংখ্যাগরিষ্ঠতায় পাস হয় কংগ্রেসে। কিন্তু ট্রাম্প এই বিলটিকে রাশিয়া এবং চীনের জন্য উপহার বলে মন্তব্য করেন ভেটো দেন। এই বিল আইন হলে তা কেবল অন্যায় হবে না, অসাংবিধানিক হবে জানান তিনি।

বিলটিতে আফগানিস্তান এবং ইউরোপ থেকে সেনা সরানোর ওপর কিছু বিধিনিষেধ আরোপ করা হয়, যা ট্রাম্পের পছন্দ নয়। মূলত বিভিন্ন জায়গায় থেকে সেনা সরিয়ে নেওয়ার ঘোষণাও দিয়ে ফেলেছেন তিনি।

এ ছাড়াও বেশ কয়েকটি বিষয়ে ট্রাম্প আপত্তির কথা জানান। কিন্তু ট্রাম্পের সঙ্গে একমত নন রিপাবলিকান সাংসদরাও। বরং অধিকাংশই মনে করছেন, সময়ের নিরিখে বিলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।
বিলে সামরিক কর্মীদের তিন শতাংশ বেতনবৃদ্ধির কথাও বলা হয়েছে। নানা অজুহাতে বিলটি স্বাক্ষর করতে অস্বীকৃতি জানান প্রেসিডেন্ট। এরপরই বিলটি পাস করাতে উঠেপড়ে লাগে নিম্নকক্ষ এবং উচ্চকক্ষ।

সংবিধান অনুযায়ী ডোনাল্ড ট্রাম্পকে আগামী ২০ জানুয়ারীতে নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে। কিন্তু ক্ষমতায় টিকে থাকাতে নানাভাবে পাঁয়তারা চালাচ্ছেন তিনি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.