টোকিওতে ঠান্ডা পানিতে স্নানের উৎসব

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বার্ষিক শিন্তো আচার অনুষ্ঠানের জন্য জাপানের টোকিওতে তীর্থযাত্রীরা বরফ ঠান্ডা পানিতে স্নান করেছেন। আত্মার পরিশুদ্ধি এবং মহামারির হাত থেকে মুক্তি পাওয়াই ছিল এবারের মূল উদ্দেশ্য।
১৯৫৫ সাল থেকে চলে আসা এই রীতি গত বছর থেকে করোনার কারণে সীমিত পরিসরে আয়োজন করা হচ্ছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।
স্থানীয় সময় গতকাল রবিবার (৯ জানুয়ারি) জাপানের টোকিওর একটি মন্দিরে শিন্তো ধর্মাবলম্বীরা তাদের আত্মাকে পরিশুদ্ধ করতে এবং করোনাভাইরাসের সমাপ্তি কামনা করতে এভাবেই বরফ ঠান্ডা পানিতে নেমে পড়েন।
এ সময় পুরুষরা পরে ছিলেন কোটি এবং মেয়েরা গাউন। বাইরের আবহাওয়া যখন ৯ ডিগ্রি সেলসিয়াস তখন হালকা একটু ওয়ার্মআপ করেই ৭ ডিগ্রি সেলসিয়াসের বরফ ঠান্ডা পানিতে নেমে পড়েন তারা।
প্রতি বছর ১০০ জনের বেশি অংশগ্রহণ করেন ব্যতিক্রমধর্মী এই আয়োজনটিতে। কিন্তু মহামারির কারণে গত বছর থেকে আয়োজনটি সীমিত পরিসরে করা হচ্ছে বলে জানায় স্থানীয় প্রশাসন।
 এক অংশগ্রহণকারী বলেন,  এটা আমার পরিবারকে শুভেচ্ছা জানানোর একটি মাধ্যম। আমি আশা করছি অতি দ্রুতই আমরা সবাই কোভিড-১৯-এর হাত থেকে রক্ষা পাব। পৃথিবী যত জলদি সুস্থ হয়ে উঠবে, ততই আমরা এ ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারব।
১৯৫৫ সালে শুরু হওয়া এই অনুষ্ঠানে তখনকার পুরোহিত নিজের ওপর জল ছিটিয়ে সবার মঙ্গল কামনা করতেন। রীতি অনুযায়ী এরপর থেকে প্রতি বছর জানুয়ারি মাসের দ্বিতীয় গতকাল রবিবার (৯ জানুয়ারি) এটি পালন করা হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.