টাস্কফোর্স কমিটি সড়কে শৃঙ্খলা ফেরাতে চার কমিটি গঠন করেছে: স্বরাষ্ট্রমন্ত্রী

বিশেষ (ঢাকা) প্রতিনিধি : সড়ক দুর্ঘটনা কমাতে সরকারের গঠিত কমিটির দেয়া ১১১ দফা সুপারিশ বাস্তবায়নের লক্ষে চারটি কমিটি গঠন করেছে টাস্কফোর্স কমিটি। আজ রবিবার (২৪ নভেম্বর) সচিবালয়ে টাস্কফোর্স কমিটির সভাপতি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ তথ্য জানান।

সাংবাদিকদের তিনি বলেন, ১১১ দফা বাস্তবায়নে টাস্কফোর্স গঠন হয়েছে। এই ফোর্সের কাজ পরিবহন সেক্টরের নৈরাজ্য বন্ধ করে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা।

আমরা সেই লক্ষে আমরা কাজ করতে আজ রবিবার (২৪ নভেম্বর) প্রথম সভা করলাম। এ সভায় ১১১ সুপারিশ বাস্তবায়ন ও পরিকল্পনার জন্য চার সচিবের নেতৃত্বে চারটি সাব কমিটি করেছি। তারা নির্ধারণ করবে, কোথায় কী কাজ করতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল আরও বলেন, যোগাগাযোগ সচিব, জন নিরাপত্তা সচিব, তথ্য সচিব ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে চারটি কমিটি করে দেওয়া হয়েছে। তারা আগামী দুই মাসের মধ্যে তাদের পরিকল্পনা ও সুপারিশ  জানাবেন। এবং তারপর আবার আমাদের (টাস্কফোর্সের) বৈঠক হবে।

এ সময়ে মন্ত্রী বলেন, শাহজাহান খানের নেতৃত্বে গঠিত কমিটির সুপারিশ নিয়ে আমরা এখনো কাজ শুরু করেনি। এই টাস্কফোর্স গঠনের গেজেট হয়েছে গত ১৬ অক্টোবর। আমাদের বিদ্যমান আইন বাস্তবায়নে কিছু দুর্বলতা রয়েছে এবং বিআরটিএ এখনো সেগুলো রিনিউ করতে পারেনি। তিনি বলেন, যানবাহনে ত্রূটি  থাকলে বিআরটিএর মাধ্যমে জুনের ৩০ তারিখের মধ্যে শেষ করতে হবে।

নতুন সড়ক আইনে মৃত্যুদণ্ডের কথা লেখা নেই জানিয়ে তিনি আরও বলেন, নতুন সড়ক আইনে ফাঁসির কথাও  লেখা নেই। অপ প্রচারে চালকদের মধ্যে ভয়ভীতি সৃষ্টি করছে। সেজন্য তথ্য সচিব কাজ করবেন।

আইনে কত বছর সাজা হবে ও সর্বোচ্চ কত টাকা জরিমানা হবে সেটি লেখা হয়েছে, সেটা কমানোর সিদ্ধান্ত নেই। তবে আইন অনুযায়ী কি শাস্তি বা অর্থদণ্ড হবে সেটা বিচারক সিদ্ধান্ত নেবেন ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.