টাংগুয়ার হাওরসহ পর্যটন স্পষ্টগুলোতে মানা হচ্ছে না নিষেধাজ্ঞা

সুনামগঞ্জ প্রতিনিধি: করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় গত ১১ জুন থেকে সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলায় পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়। কিন্তু নিষেধাজ্ঞা অমান্য করে ঈদের ছুটিতে পর্যটকরা ভিড় করছেন উপজেলার বিভিন্ন পর্যটন কেন্দ্রে।
তবে উপজেলা প্রশাসন জানিয়েছে, টাঙ্গুয়ার হাওরসহ বিভিন্ন পর্যটন স্পটে পর্যটকের ভ্রমণ নিরুৎসাহিত করতে কঠোর নজরদারি রয়েছে তাদের।
গতকাল বৃহস্পতিবার (২২ জুলাই) ও আজ শুক্রবার (২৩ জুলাই) সকালে সরেজমিনে দেখা যায়- টাঙ্গুয়ার হাওর, শহীদ সিরাজ লেকসহ বিভিন্ন পর্যটন স্পটগুলোতে বিধিনিষেধ উপেক্ষা করে ঈদ আনন্দ উপভোগ করতে স্বজনদের নিয়ে এসেছেন হাজারো মানুষ। তাদের অনেকের মুখেই ছিলো না মাস্ক।
এদিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সুত্রে জানা গেছে, গতকাল বৃহস্পতিবার (২২ জুলাই) র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষায় নয়জনের মধ্যে একজন অন্তঃসত্ত্বা,একজন প্রতিবন্ধী যুবকসহ সাতজনের করোনা পজিটিভ এসেছে। করোনা সংক্রমণের সংখ্যা দিনদিন বৃদ্ধি পাওয়া আতঙ্ক বিরাজ করছে সর্ব মহলে।
হাসপাতাল সূত্রে আরও জানা যায়, করোনার শুরু থেকে এখন পর্যন্ত এ উপজেলায় মোট ৭৭৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। যার মধ্যে করোনা শনাক্ত হয়েছে ১৩৫ জনের। আর করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন একজন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৩ জন। বাকিরা স্বাস্থ্য কমপ্লেক্সে ও নিজ নিজ বাড়িতে আইসলোশনে রয়েছেন।
উপজেলা প্রশাসন সূত্র জানায়, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে গত ১১ জুন থেকে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সকল পর্যটনকেন্দ্রে পর্যটক ভ্রমণ বন্ধে কঠোর নিষেধাজ্ঞা জারি করা হয়। এর পরপরই সরকারিভাবে জারি করা হয় কঠোর বিধিনিষেধ। কিন্তু গত ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত ঈদুল আজহা উদযাপনে সারাদেশ বিধিনিষেধ শিথিল করা হয়।
এই সুযোগে ঈদ আনন্দ উপভোগ করতে বন্ধু-স্বজনদের নিয়ে টাঙ্গুয়ার হাওর, বারেকটিলা, যাদুকাটা নদীসহ বিভিন্ন পর্যটন স্পটে আসেন মানুষ। যদিও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিনিয়ত পর্যটকদের বুঝিয়ে ফেরত পাঠানো হচ্ছে এবং জরিমানাও করা হচ্ছে।
পর্যটক শাকিল মিয়া বিটিসি নিউজকে বলেন, ‘ঈদে আনন্দ উপভোগ করতে সবাই মিলে নৌকাযোগে হাওরে এসেছি। একদিনে তেমন কোনো ক্ষতি হবে না।’ অপর এক পর্যটক শফিক মিয়া বলেন, ‘সবাই যার যার মতো করে ঈদের আনন্দে এসেছে, তাই আমরাও এসেছি। আমরা করোনার স্বাস্থ্যবিধি মেনেই এসেছি।’
তাহিরপুর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সৈয়দ আবু আহম্মদ শাফী বিটিসি নিউজকে জানান, সবাইকে সর্তকতা অবলম্বন করে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে, না হলে আমাদের সামনে আরও বড় বিপদ রয়েছে।
তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির বিটিসি নিউজকে বলেন, প্রথমে পর্যটকদের বোঝানোর চেষ্টা করছি। পর্যটকরা যাতে হাওরে প্রবেশ করতে না পারে সে জন্য প্রতিনিয়ত অভিযান চালানো হচ্ছে। এরপরও যদি কেউ বিধিনিষেধ অমান্য করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।
তিনি আরও জানান, সকালে দেশের বিভিন্ন প্রান্ত হতে আসা বেশকিছু পর্যটক বহনকারী নৌকাসহ বিভিন্ন যানবাহন ফেরত দেওয়া হয়েছে। এ ছাড়া নির্দেশনা অমান্য করায় ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয়েছে। পর্যটক বহন না করার জন্য সকল নৌযান চালকদের ও নৌ-ঘাটের দায়িত্বশীলদের নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি এ ব্যাপারে তাহিরপুর থানা পুলিশ তৎপর রয়েছে বলেও জানান তিনি। এসময় সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলারও অনুরোধ জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর সুনামগঞ্জ প্রতিনিধি মো. হাবিব সরোয়ার আজাদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.