জ্বালানি খরচ বাড়ার প্রতিবাদে গ্রিসে কৃষকদের বিক্ষোভ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জ্বালানি খরচ বাড়ানোর প্রতিবাদে গ্রিসে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন দেশটির কৃষকরা। কয়েকশ ট্রাক্টর নিয়ে মহাসড়কে যানচলাচল বন্ধ করে দেওয়া হয়।
অন্যদিকে মেক্সিকোর তাপাচুলা শহরে শত শত অভিবাসনপ্রত্যাশী ভিসা অনুমোদনের ধীর গতির প্রতিবাদ জানান। এসময় অনশনের ঘোষণাও দেন বিক্ষোভকারীরা।
সড়কে শত শত ট্রাক্টরের সারি। সব ধরনের জ্বালানির দাম বাড়ানোর প্রতিবাদে গ্রিসের মধ্যাঞ্চলীয় শহর লারিসার একটি মহাসড়কে যান চলাচল বন্ধ করে দেন কৃষকরা।
স্থানীয় সময় গতকাল শুক্রবার (০৪ ফেব্রুয়ারি) সকাল থেকেই কৃষকরা ট্রাক্টর চালিয়ে জড়ো হতে থাকেন মহাসড়কে। এসময় রাস্তায় ট্রাক্টর থামিয়ে জ্বালানির মূল্য বৃদ্ধিসহ কৃষি পণ্যের ওপর সরকারের পর্যাপ্ত ভর্তুকি না দেওয়ার প্রতিবাদ জানান তারা।
এক কৃষক বলেন, আমরা কৃষিকাজ করতে পারছি না। গ্রাম ছেড়ে আমাদের চলে যেতে হচ্ছে। সরকার আমাদের সহযোগীতা করছে না।
জ্বালানি ও বিদ্যুতের দাম বেড়ে যাওয়ায় শস্য উৎপাদন খরচ ৫০ শতাংশ বেড়েছে। এ কারণে মুদ্রাস্ফীতি বেড়েছে ৫ দশমিক ১ শতাংশ। এ পরিস্থিতি চলতে থাকলে বড় ধরনের মুদ্রাস্ফীতির আশংকা করছেন বিশেষজ্ঞরা।
স্থানীয় সময় গত বৃহস্পতিবার (০৩ ফেব্রুয়ারি) মেক্সিকোর তাপাচুলা শহরে বিক্ষোভ করেছেন অভিবাসন প্রত্যাশীরা। অভিবাসী ভিসা অনুমোদনের ধীর গতির প্রতিবাদে অনশন কর্মসূচির ডাক দেন তারা। সরকারের তরফ থেকে সঠিক সময়ে ভিসা দেয়ার কথা থাকলেও নানা অজুহাতে দেরি করা হচ্ছে বলে অভিযোগ করেন বিক্ষোভকারীরা।
অন্যদিকে কানাডার অটোয়ায় সপ্তাহব্যাপী চলা ট্রাক চালকদের ভ্যাকসিন বিরোধী প্রতিবাদ ঠেকাতে সামরিক বাহিনী নামানো হবেনা বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। যদিও চলমান বিক্ষোভের কারণে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হলে তা কঠোরভাবে দমন করা হবে বলে জানিয়েছে অটোয়া পুলিশ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.