“জীবন না বাঁচলে কর্মসংস্থান দিয়ে কি হবে” ইটভাটায় অভিযানে গাইবান্ধা জেলা প্রশাসক

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার পলাশবাড়ীতে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকায় গতকাল রোববার (১০ জানুয়ারী) অভিযান পরিচালনা করে জেলা প্রশাসন।
এসময় তিনটি ইটভাটা বন্ধ করা সহ ১০টি ভাটায় জরিমানা করা হয়েছে ১৬ লক্ষ টাকা। ইট ভাটা গুলো বন্ধ করে দেয়ার কারণে ওই ভাটায় কর্মরত শতশত শ্রমিক কর্ম হারিয়ে পরিবার পরিজন নিয়ে বিপাকে পড়েছেন।
তাদের স্বপ্ন ছিল সেদিনের পারিশ্রমিকের টাকা দিয়ে এনজিওর কিস্তি দিবেন, চাল-ডাল কিনে ঘরে ফিরবেন কিন্তু তাদের সে অাশা নিমিষে দুঃস্বপ্নে পরিণত করে দেন জেলা প্রশাসকের নির্দেশে একটি ভ্রাম্যমান আদালত পরিচালনা করে।
যেখানে সরকার শিল্প ও ক্ষুদ্র ব্যবসার ক্ষতি পুষিয়ে দিতে বিভিন্ন প্রনোদনা প্যাকেজ ঘোষনা করেছে, ঠিক সেই মুহুর্তে ইট ভাটা গুলোতে জেলা প্রশাসনের সমন্বয়ে অভিযান অমানবিক।
সচেতন এলাকাবাসীর অভিমত ভাটাগুলোর অনুমতি নেই, সেটা ভাটার মাঠ পরিস্কার করার সময় বাঁধা দেওয়া উচিত ছিলো। বা ভাটা তৈরি হচ্ছে এমন সংবাদ পাওয়ার পর ভাটা গুড়িয়ে দেওয়া যুক্তিসংগত ছিল। কিন্তু, ভাটায় অলরেডি কোটি টাকা ইনভেস্ট করার পর এবং শত শত শ্রমিক ভাটায় কর্মরত অবস্থায় জেলা প্রশাসনের অভিযান সত্যিই দুঃখজনক।
ভূক্তভোগী শ্রমিকরা বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, হঠাৎ করে আমাদের কর্মের পথ বন্ধ হওয়ায় পরিবার পরিজন নিয়ে চরম হতাশায় ভূগছি। আমরা এব্যাপারে সরকারের দৃষ্টি আকর্ষণ করে মানববন্ধনের সিদ্ধান্ত নিয়েছি।
অভিযানের বিষয়ে জানতে চাইলে উপজেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি আমিনুল ইসলাম পাপুল বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, করোনার এই সঙ্কটকালীন মুহুর্তে ইট ভাটা গুলোতে অভিযান খুবই অমানবিক ও দুঃখ জনক।
এবিষয়ে গাইবান্ধা জেলা প্রশাসক আব্দুল মতিন বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, সরকারি নিয়মনীতি উপেক্ষা ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকায় সরকারি নির্দেশনা মোতাবেক ৩টি ইট ভাটা ধ্বংস ও ১০টি মামলায় ১৬ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।
তিনি আরো বলেন, জীবন না বাঁচলে কর্মসংস্থান দিয়ে কি হবে? পরিবেশ রক্ষা করে আগে জীবন বাঁচান তারপর কর্মসংস্থান। তবে অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।
উল্লেখ্য, গতকাল রোববার (১০ জানুয়ারী) জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এস.এম. ফয়েজ উদ্দিনের ভ্রাম্যমান আদালত পলাশবাড়ী উপজেলায় তিনটি ইট ভাটা ধ্বংস ও ১০ টি মামলায় ১৬ লক্ষ টাকা জরিমানা আদায় করেন। এসময় পরিবেশ অধিদপ্তর রংপুর, র‌্যাব-১৩ এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, গাইবান্ধার কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মোঃ শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.