জি-৭ সম্মেলনকে ‘প্রপাগান্ডা শো’ হিসেবে অভিহিত করেছে রাশিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলোর জোট জি-৭-এর সম্মেলনকে রাশিয়া-চীনবিরোধী সম্মেলন বলে অভিহিত করেছে রাশিয়া। দেশটির দাবি, এবারের জি-৭ সম্মেলন মূলত চীন ও রাশিয়াকে দমন করার এজেন্ডা নিয়েই অনুষ্ঠিত হচ্ছে।
রোববার (২১ মে) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, জি-৭-এর নেতারা তাদের সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে নিমন্ত্রণ জানিয়ে হিরোশিমায় একটি ‘প্রপাগান্ডা শো’ আয়োজন করেছে।
এদিকে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ শনিবার দেশটির এক টিভি চ্যানেলে দেয়া সাক্ষাৎকারে জি-৭ সম্মেলন নিয়ে কঠোর সমালোচনা করেন।
তিনি বলেন, জি-৭ সম্মেলনে শনিবার চীনের ক্রমবর্ধমান সামরিক ও অর্থনৈতিক নিরাপত্তা হুমকির বিষয়ে নিন্দা জানিয়েছে। একই সময়ে তারা রাশিয়াকে যুদ্ধ বন্ধ করতে এবং ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারের জন্য চাপ দিতে বেইজিংয়ের প্রতি আহ্বান জানিয়েছে।
ল্যাভরভ বলেন, পশ্চিমারা ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহার করছে।শুক্রবার (১৯ মে) জাপানের হিরোশিমায় শুরু হয় তিন দিনব্যাপী জি-৭ সম্মেলন। সম্মেলনের শুরুতেই রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়। বলা হয়, এখন থেকে জি-৭ দেশগুলো থেকে কোনো প্রযুক্তি, শিল্প সরঞ্জাম ও পরিষেবা রাশিয়ায় যাবে না।
এবারের জি-৭ সম্মেলনে জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের নেতারা সম্মেলনে যোগ দিয়েছেন। রয়েছেন ইউরোপীয় ইউনিয়নের নেতারাও। (সূত্র: আল জাজিরা)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.