জিরো কার্বনে পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি জি-সেভেনের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: নবায়নযোগ্য জ্বালানিতে রূপান্তরের জন্য চীন ও অন্যান্য উন্নয়নশীল দেশগুলোর কাছ থেকে আরও সহায়তার আহ্বানের মাধ্যমে জি-৭ ধনী দেশগুলোর নেতারা জলবায়ু পরিবর্তনে অবদান রাখা কার্বন নিঃসরণ বন্ধে রোববার (১৬ এপ্রিল) ঐকমত্য চূড়ান্ত করেছেন। ইউএস নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রতিবেদনে বলা হয়, জাপানের উত্তরাঞ্চলীয় শহর সাপ্পোরোতে জি-৭ জ্বালানি ও পরিবেশ মন্ত্রীদের বৈঠকে এ বিষয়ে একটি বিবৃতি দেয়া হবে বলে আশা করা হচ্ছে। যা জলবায়ু ও অন্যান্য পরিবেশগত উদ্বেগকে শক্তি সুরক্ষার প্রয়োজনীয়তার সঙ্গে ভারসাম্য বজায় রাখবে।
রুদ্ধদ্বার আলোচনায় অংশ নেওয়া কর্মকর্তারা ইঙ্গিত দিয়েছেন, তারা আগামী দশকে কার্বন নিঃসরণ হ্রাস করার পাশাপাশি পুনর্নবীকরণযোগ্য শক্তিতে দ্রুত রূপান্তরের বিষয়ে একটি বিবৃতি আশা করছেন। কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোর ফেজ-আউটের সময়সূচী একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে রয়ে গেছে।
জাপান তার বিদ্যুৎ উৎপাদনের প্রায় এক-তৃতীয়াংশের জন্য কয়লার উপর নির্ভর করে। তথাকথিত পরিষ্কার কয়লার ব্যবহার প্রচার করছে তারা। কার্বন নিঃসরণ ধরার জন্য, এটি হাইড্রোজেন উৎপাদন করার জন্য প্রযুক্তি ব্যবহার করছে – যা কেবল জ্বালানী হিসেবে ব্যবহৃত হলে পানি উৎপাদন করে।
জি-৭ দেশগুলো বিশ্বের অর্থনৈতিক কর্মকাণ্ডের ৪০ শতাংশ এবং বৈশ্বিক কার্বন নিঃসরণের এক চতুর্থাংশের জন্য দায়ী। তাদের পদক্ষেপগুলো সমালোচনামূলক, তবে কম ধনী দেশগুলোর প্রতি তাদের সমর্থন প্রায়শই জলবায়ু পরিবর্তনের সবচেয়ে খারাপ প্রভাব ভোগ করে। এই ধরনের প্রভাবগুলো প্রশমিত করার জন্য কম সংস্থান উপলব্ধ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.