জলবায়ু সংকট মোকাবিলায় মুখ্য হিট অফিসার নিয়োগ

(জলবায়ু সংকট মোকাবিলায় মুখ্য হিট অফিসার নিয়োগ–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জলবায়ু সংকট সংক্রান্ত সমস্যা মোকাবিলায় মুখ্য হিট অফিসার নিয়োগ দিয়েছে গ্রিসের রাজধানী এথেন্স কর্তৃপক্ষ। তাপপ্রবাহ, ক্রমবর্ধমান তাপমাত্রা বৃদ্ধি এবং চরম আবহাওয়া থেকে মানুষকে সুরক্ষা দিতে গতকাল শুক্রবার (২৩ জুলাই) এই নিয়োগ দিয়েছেন এথেন্সের মেয়র। ইউরোপে এই ধরনের নিয়োগ এটাই প্রথম। এর আগে বিশ্বের প্রথম হিসেবে এই বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামি-দাদে কাউন্টিতে এই কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
এথেন্সের মেয়র হিসেবে কোসটাস বাকোয়ান্নিস মুখ্য হিট অফিসার নিয়োগ দিয়েছেন। এই নিয়োগ পেয়েছেন এলেনি মাইরিভিলি। তিনি বলেন, আমরা বৈশ্বিক উষ্ণতা নিয়ে বিগত কয়েক দশক ধরে কথা বলে আসছি, তবে তাপ নিয়ে খুব বেশি কথা হয়নি।’
মুখ্য হিট অফিসার হিসেবে মাইরিভিলির কাজ হবে ভবনে এয়ার কন্ডিশনের বাইরে এথেন্সকে শীতল রাখার উপায় বের করা করা। গাছ লাগানো, সবুজ এলাকা তৈরি করা আর ভবন নির্মাণের উপকরণ পরীক্ষা ছাড়াও সড়ক ও ভবনের পুনরায় নকশা তৈরি করা।
সবুজ অঞ্চল ও শেড নির্মাণে বেশ কিছু পরিকল্পনা ঘোষণা করেছে এথেন্স কর্তৃপক্ষ। বেশি ঘনত্বের ভবন যেসব এলাকায় রয়েছে সেসব এলাকার মধ্য দিয়ে শীতল রাস্তা তৈরিতে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এছাড়া ইতোমধ্যেই শহরটির বাসিন্দা এ পর্যটকদের আবহাওয়া সম্পর্কে সতর্ক করতে একটি স্মার্টফোন অ্যাপ ব্যবহার করা হচ্ছে।
এই বছর জলবায়ু পরিবর্তনের মারাত্মক প্রভাব প্রত্যক্ষ করেছে বিশ্ব। ইউরোপের বহু অংশে রেকর্ড ভাঙা তাপমাত্রা দেখা গেছে। জার্মানি ও বেলজিয়ামে ব্যাপক বন্যা হয়েছে। বন্যা আঘাত হেনেছে চীনেও। কানাডা ও যুক্তরাষ্ট্রের বিশাল এলাকা জুড়ে দাবানলও দেখা গেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.