জন্ম নিবন্ধন সংক্রান্ত জটিলতা দূর হয়েছে : এলজিআরডি মন্ত্রী

বিশেষ প্রতিনিধি: জন্ম নিবন্ধন সংক্রান্ত জটিলতা দূর হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক মন্ত্রী মো. তাজুল ইসলাম।
আজ শনিবার (৩০ সেপ্টেম্বর) তেজগাঁওস্থ এফডিসিতে স্থানীয় সরকারের ক্ষমতায়ন নিয়ে ইউসিবি পাবলিক পার্লামেন্ট শিরোনামে এক ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি। এই প্রতিযোগিতার আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি। সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।
স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘জন্ম নিবন্ধনের ফি সরকারি তহবিলে জমা দেয়ার কারণে যে জটিলতা তৈরি হয়েছিল তা দূর হয়েছে। এখন থেকে স্থানীয় সরকার বিভাগ জন্ম নিবন্ধনের ব্যয় যোগান দেবে।’
নির্বাচন নিয়ে বিতর্কের বিষয়টি উল্লেখ করে এসময় তিনি বলেন, ‘রাজনৈতিক দলগুলোর মধ্যে পরস্পর আলোচনা হলে নির্বাচন নিয়ে যে বিতর্ক রয়েছে তা কেটে যাবে। নির্বাচন নিয়ে ঐক্যমত্য তৈরির ক্ষেত্রে সংলাপের বিষয়ে দ্বিমত নেই। তবে সেই সংলাপ এজেন্ডাভিত্তিক হওয়া উচিৎ।
তাজুল ইসলাম বলেন, ‘আমরা এমন একটি বাংলাদেশ চাই। যেখানে ভিন্নমত থাকলেও বিতর্ক হবে, বিতর্কের মাধ্যমে রাজনৈতিক বিরোধের নিষ্পত্তির উপায় খুঁজে পাওয়া যাবে।
তিনি আরও বলেন, ‘দলীয় ভিত্তিতে নির্বাচন হওয়ায় এখন নির্বাচনী সহিংসতা কমে এসেছে ও অনেক শিক্ষিত ব্যক্তি এখন জনপ্রতিনিধি নির্বাচিত হচ্ছে। রাজনৈতিক দলগুলো শিষ্টাচারের পরিচয় দিলে দলীয় ভিত্তিতে নির্বাচন স্থানীয় সরকারে সুশাসন নিশ্চিতে সহায়ক হবে। সংসদ সদস্যরা স্থানীয় সরকারে কর্তৃত্ব করছে না; বরং জবাবদিহিতা তৈরিতে সহায়তা করছে।’
অনুষ্ঠানে বিশ্বে অনেক দেশেই দুর্নীতি আছে যা থেকে আমরাও মুক্ত নই উল্লেখ করে তিনি বলেন, ‘দুর্নীতি কমাতে সরকার আন্তরিকভাবে কাজ করছে।’
উল্লেখ্য, ‘স্থানীয় সরকারের ক্ষমতায়ন নাগরিক অধিকার নিশ্চিত করেছে’ শীর্ষক ছায়া সংসদে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের বিতার্কিকদের পরাজিত করে প্রাইম এশিয়া ইউনিভার্সিটির বিতার্কিকরা চ্যাম্পিয়ন হয়। এতে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামকে ‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ সফলভাবে উদযাপনের জন্য বিশেষ সম্মাননা দেওয়া হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন ড. এস এম মোর্শেদ, সাংবাদিক মাঈনুল আলম, সাংবাদিক সোমা ইসলাম, সাংবাদিক ঝর্ণা রায় ও সহকারী অধ্যাপক মো. মিনহাজ উদ্দিন। প্রতিযোগিতা শেষে বিজয়ী দলকে ট্রফি ও সনদপত্র দেওয়া হয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মো: লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.