জনশক্তি রপ্তানীর নামে ইউরোপে মানবপাচার চক্রের ৪ সদস্য গ্রেপ্তার

ঢাকা প্রতিনিধি: ইউরোপসহ বিভিন্ন দেশে জনশক্তি রপ্তানীর নামে প্রতারণা ও মানবপাচারের অভিযোগে ৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি।
ভুক্তভোগীদের কাছ থেকে অভিযোগ পেয়ে গত বুধবার (০৬ জানুয়ারী) সিআইডির ঢাকা মেট্রো পশ্চিমের একটি দল অনুসন্ধান চালায়।
গ্রেপ্তারকৃতরা হলেন: (১) হাবিবুর রহমান, (২) মামুনুর রশিদ, (৩) জামাল হোসেন এবং (৪) নাহিদুল ইসলাম পলাশ।
এ সময় তাদের কাছ থেকে বিভিন্ন ২৮টি পাসপোর্ট, বিভিন্ন দূতাবাস, ব্যাংক এবং এজেন্সির ১৯টি সিলমোহর এবং কম্বোডিয়ার ১০টি জাল ভিসা জব্দ করা হয়েছে।
এ ব্যাপারে গতকাল বৃহস্পতিবার (০৭ জানুয়ারী) রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
এতে সিআইডির উপ-মহাপরিদর্শক (ডিআইডি) শেখ ওমর ফারুক বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, আন্তর্জাতিক একটি মানবপাচার চক্রের বাংলাদেশী সদস্যরা বিদেশ গমনেচ্ছুদের ইউরোপের দেশ মাল্টা, চেক প্রজাতন্ত্র, হাঙ্গেরি, মিসর, মালদ্বীপ, কম্বোডিয়াসহ বিভিন্ন দেশে পাঠানোর কথা বলে লোক সংগ্রহ করত। এর পর তারা অনুমোদনহীন এজেন্সির মাধ্যমে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর অনুমোদন ছাড়া প্রথমে ভিজিট ভিসায় ল্যান্ড চেকপোস্ট দিয়ে ভারতে লোক পাঠায়। ভারতে নেওয়ার পর তাদের কাছ থেকে পাসপোর্ট নিয়ে ভুয়া ভিসা দিয়ে পরিবারের কাছ থেকে নানাভাবে টাকা সংগ্রহ করে।
শেখ ওমর ফারুক বলেন, ভারতের দালালচক্র ভুক্তভোগীদের সড়ক ও বিমানপথে শ্রীলংকা নিয়ে নির্যাতন এবং টাকা আদায়ের জন্য জঙ্গলে ছেড়ে দেয়। যারা টাকা দিতে অপারগতা প্রকাশ করে তাদের বিভিন্ন স্থানে আটকে রেখে নির্যাতন করে টাকা সংগ্রহ করে।
এ সংঘবদ্ধ চক্রে বাংলাদেশ, ভারত, শ্রীলংকা ও মালদ্বীপের দালালরা জড়িত। গ্রেপ্তারদের বিরুদ্ধে উত্তরা (পূর্ব) থানায় মানবপাচার প্রতিরোধ ও দমন এবং বাংলাদেশ পাসপোর্ট আদেশের আইনে মামলা করা হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঢাকা প্রতিনিধি মোমাসুদ রানা খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.