ছয় দিনের সরকারি সফরে মালদ্বীপের পথে প্রধানমন্ত্রী

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: ছয় দিনের সরকারি সফরে মালদ্বীপের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার (২২ ডিসেম্বর) দুপুর ১২টা ১১ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ার লাইনসের একটি বিশেষ ফ্লাইট ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায় বলে তার প্রেস সচিব ইহসানুল করিম এ তথ্য জানান।
তিনি জানান, আজ দুপুর ১২টা ১১ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটে রওয়ানা দেন প্রধানমন্ত্রী। স্থানীয় সময় বিকেল ৩টায় মালে বিমানবন্দরে পৌঁছাবেন তিনি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার মালদ্বীপ সফরকালে দ্বৈত কর পরিহার এবং বন্দি বিনিময় বিষয়ে দুটি চুক্তি হতে পারে। এছাড়া স্বাস্থ্যসেবা ও চিকিৎসা বিজ্ঞান (নবায়ন) ও দুই দেশের যুব ও ক্রীড়া ক্ষেত্রের উন্নয়নে সহযোগিতা বিষয়ে দুটি সমঝোতা স্মারক সই হতে পারে।
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরকালে বন্ধুত্বের প্রতীক হিসেবে মালদ্বীপকে ১৩টি সামরিক যান উপহার দেবে বাংলাদেশ। মালদ্বীপ সফরকালে ২৩ ডিসেম্বর মালেতে প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট প্রাসাদে অভ্যর্থনা জানাবেন ইব্রাহিম সলিহ। এ সময় বাংলাদেশের সরকার প্রধানকে গার্ড অব অনার দেওয়া হবে।
বৈঠক শেষে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও মালদ্বীপের প্রেসিডেন্টের উপস্থিতিতে চুক্তি সই হতে পারে। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম, পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ নাশিদ এবং সে দেশের প্রধান বিচারপতি উজ আহমেদ মুতাসিম আদনান সৌজন্য সাক্ষাৎ করবেন।
আগামী ২৩ ডিসেম্বর বিকেলে মালদ্বীপের পার্লামেন্টে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই দিন সন্ধ্যায় মালদ্বীপের প্রেসিডেস্ট ফার্স্ট লেডি আয়োজিত রাষ্ট্রীয় ভোজ সভায় যোগ দেবেন শেখ হাসিনা।
এছাড়া ২৪ ডিসেম্বর প্রবাসী বাংলাদেশীদের দেওয়া সংবর্ধনায় (ভার্চ্যুয়াল) যোগ দেবেন প্রধানমন্ত্রী। সফর শেষে আগামী ২৭ ডিসেম্বর দেশে ফিরে আসার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.