চুক্তি বাঁচাতে চাইলে ইউরোপকে অবশ্যই দাবি পূরণ করতে হবে : ইরান

বিটিসি নিউজ ডেস্ক: ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আল খোমেনি শর্ত জারি করেছেন পারমাণবিক চুক্তি রক্ষার জন্য বিশ্ব শক্তিগুলোর সঙ্গে । এর মধ্যে রয়েছে ইউরোপীয় ব্যাংকগুলোর ইরানের সঙ্গে ব্যবসা অব্যাহত রাখা, ইরানের পারমাণবিক কর্মসূচি ও মধ্য প্রাচ্যে তাদের কর্মকাণ্ড নিয়ে নতুন করে আলোচনার চেষ্টা না করা এবং মার্কিন নিষেধাজ্ঞা থেকে ইরানের তেল রপ্তানি বাঁচানো।
খোমেনির সরকারি ওয়েবসাইটে এসব কথা বলা হয়েছে সোমবার। খবরে বলা হয় খোমেনিকে উদ্ধৃত করে , ‘ইরানের সঙ্গে ব্যবসা চালিয়ে যেতে হবে ইউরোপীয় ব্যাংকগুলোকে । তিনি ফ্রান্স, জার্মানি ও ব্রিটেনকে ইঙ্গিত করে  বলেন, আমরা এই দেশগুলোর সঙ্গে কোন যুদ্ধ শুরু করতে চাইনা। কিন্তু আমরা তাদের বিশ্বাসও করিনা। ইউরোপকে ইরানী তেল বিক্রির পূর্ণ নিশ্চয়তা দিতে হবে অবশ্যই।
আমেরিকানরা আমাদের তেল বিক্রির ক্ষতি করতে চাইলে ইউরোপীয়দের ইরানী তেল কিনে সে ক্ষতি পূরণ করতে হবে। খোমেনি সতর্ক করে জানান, ইউরোপীয় দেশগুলো যদি এই দাবিগুলো না মানে তাহলে ইরান চুক্তি থেকে সরে আসবে।  তারা পুনরায় ইউরেনিয়াম সমৃদ্ধিকরণ শুরু করবে। উল্লেখ্য, বিশ্ব শক্তিগুলোর সঙ্গে চুক্তির আওতায় পারমাণবিক অস্ত্র কর্মসূচির জন্য ইউরেনিয়াম সমৃদ্ধিকরণ বন্ধ রেখেছে ইরান।
খোমেনি ইউরোপীয়দের মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার আহবান জানিয়েছেন। ইউরোপীয় দেশগুলোর চোখে, এই চুক্তিই ইরানকে পারমাণবিক অস্ত্র-সক্ষম হওয়া থেকে বিরত রাখার সেরা সুযোগ।  এসময় খোমেনি যুক্তরাষ্ট্রের চুক্তি থেকে সরে যাওয়া প্রসঙ্গে বলেন, ইরান এমন কোন দেশের সঙ্গে চুক্তি করতে পারবেনা যে দেশ তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে পারেনি।#

 

 

 

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.