চীনে মিটু মামলা: নারীর আপিল খারিজ, হাল না ছাড়ার প্রতিজ্ঞা

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনের হ্যাশট্যাগ মিটু আন্দোলনের একটি যুগান্তকারী মামলার কেন্দ্রবিন্দুতে থাকা নারীর আপিল খারিজ করে দিয়েছেন আদালত। ওই নারী ক্ষমা প্রার্থনা এবং ক্ষতিপূরণের জন্য আবেদন করেছিলেন।
তবে আদালত তার আপিল খারিজ করে দিলেও তিনি হাল ছাড়বেন না বলে জানিয়েছেন।
২০১৮ সালে চীনের রাষ্ট্রীয় টেলিভিশনের উপস্থাপক হাই-প্রোফাইল ব্যক্তিত্ব ঝু জুনের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ আনেন ঝো শাওশুয়ান নামের ওই নারী। তিনি অভিযোগে জানান, ২০১৪ সালে ইন্টার্নশিপের সময় তাকে জোরপূর্বক চুম্বন এবং তার শরীরে হাত দেন ঝু জুন।
এই মামলাটি অন্য অনেককে তাদের যৌন নিপীড়নের অভিজ্ঞতা শেয়ার করতে অনুপ্রাণিত করে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় তুলেছিল৷
বুধবার বেইজিংয়ের আদালত রুদ্ধদ্বার শুনানির পর রায় দেন যে ২৯ বছর বয়সী ঝো তার অভিযোগের পক্ষে যেসব প্রমাণ আদালতে হাজির করেছেন সেগুলো যৌন নির্যাতনের ঘটনাটি প্রমাণ করার ক্ষেত্রে ‘অপর্যাপ্ত’।
গত বছর একটি আদালত একই কারণে তার বিরুদ্ধে রায় দিয়েছিল, তাকে আপিল করার জন্য অনুরোধ করেছিল।
আদালতের রায় শোনার পর ঝো বলেন, ‘আমি হতাশ, তবে এটি কিছুটা প্রত্যাশিতও।’ তিনি গার্ডিয়ানকে বলেন, ‘আমি হাল ছাড়ব না, তবে আমি জানি না পরবর্তীতে কী করতে হবে। আমরা সমস্ত আইনি উপায় শেষ করে ফেলেছি বলে মনে হচ্ছে।‘
ঝো বলেন, এই সিদ্ধান্তটি দেশের ভবিষ্যত মিটু আন্দোলনকেও ধাক্কা দিয়েছে। হার্ভে ওয়েইনস্টেইন কেলেঙ্কারির পরে ২০১৮ সালে কিছুদিনের জন্য একটা অভ্যুত্থান হয়েছিল, পরে এটি অনেকটা বন্ধ হয়ে গেছে। অধিকারকর্মীদের অনলাইন পোস্টগুলোতে সেন্সর আরোপ করা হয়েছে। তা ছাড়া তারা যখনই প্রতিবাদ করার চেষ্টা করেছেন তাদের কর্তৃপক্ষের চাপের সম্মুখীন হতে হয়েছে।
মঙ্গলবার অনলাইনে পোস্ট করা একটি ভিডিওতে ঝো বলেছেন, যে মামলাটি চালিয়ে যাওয়ার বিষয়ে তার কোনো অনুতাপ নেই। তিনি বলেন, ‘আমি সত্যিই আশা করি যে ভবিষ্যতে মানুষকে ভুগতে হবে না।’
ঝো আরও বলেন, ‘আমি আশা করি যে পরবর্তী যেসব ভুক্তভোগী আইনি প্রক্রিয়ার মধ্যে ঢুকবেন তাদের জন্য বিষয়গুলো সহজ হবে।’
বেইজিংয়ের পুলিশ এবং সাদা পোশাকের কর্মকর্তারা বুধবার সকালে তার আগমনের আগে বেইজিং নং ১ মধ্যবর্তী পিপলস কোর্টের বাইরে ফুটপাতের বিরাট অংশ ঘেরাও করে রাখেন। কর্মকর্তারা পথচারীদের যাতাযাতও সীমিত করে।
ঝো জানিয়েছেন, তারা আরও প্রমাণ হাজির করার দিকে মনোনিবেশ করবেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.