চীনের রিয়েল এস্টেট ব্যবসা কী ধ্বংসের মুখে

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনের একসময়কার দ্বিতীয় বৃহত্তম কোম্পানি এভারগ্রান্ড গ্রুপ মার্কিন যুক্তরাষ্ট্রে নিজেকে দেউলিয়া ঘোষণা করেছে। ২০২১ সালে করোনা মহামারির কারণে বিপর্যস্ত এভারগ্রান্ড গ্রুপ বিপুল পরিমাণ ঋণ গ্রহণ করে, যা কোম্পানিটি আজ পর্যন্ত পূরণ করতে পারেনি। এভারগ্রান্ডের পতনের পর কাসিয়া, ফ্যান্টাসিয়া এবং শিমাও গ্রুপসহ চীনের আরও কয়েকটি বড় বড় কোম্পানির বিরুদ্ধে ঋণ খেলাপির অভিযোগ উঠে।
সম্প্রতি চীনের রিয়েল এস্টেট কোম্পানি, কান্ট্রি গার্ডেন ঋণ পরিশোধ করতে হিমশিম খাচ্ছে। চীনে সামগ্রিক অর্থনৈতিক মন্দার কারণে একের পর এক বড় বড় কোম্পানিগুলো ভেঙ্গে পড়ছে।
একসময় চীনের ২৮০টি প্রদেশের ১৩০০টি রিয়েল এস্টেটের মালিক ছিল এভারগ্রান্ড। কিন্তু দুই বছর আগে, করোনা মহামারি চলাকালীন সময়ে চীনা শাসকদের ভুল সিদ্ধান্তের কারণে দেশটির অর্থনীতি বিধ্বস্ত হয়। সেইসঙ্গে ভেঙ্গে পড়ে এভারগ্রান্ডের প্রভাবশালী সাম্রাজ্য।
অন্যদিকে চীনের সবচেয়ে বড় রিয়েল এস্টেট ডেভেলপার ছিল কান্ট্রি গার্ডেন। কিন্তু গত ১৪ আগস্ট কান্ট্রি গার্ডেন স্বীকার করে নেয় যে বিপুল পরিমাণ ঋণের দায়ে জর্জরিত হয়ে আছে কোম্পানিটি।
প্রায় তিন বছর ধরে চলে শূন্য কোভিড নীতির বিধিনিষেধের কারণে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস পেয়েছে, একইসঙ্গে বৃদ্ধি পেয়েছে উচ্চ বেকারত্বের হার এবং সম্পত্তির মূল্য। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.