অ্যামাজন বন ধ্বংসের পরিমাণ কমেছে ৬৬ শতাংশ : ব্রাজিল

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গত বছরের একই মাসের তুলনায় চলতি বছরের আগস্টে অ্যামাজন বন উজাড়ের পরিমাণ কমেছে ৬৬ শতাংশের বেশি। মঙ্গলবার দুটি নতুন আদিবাসী এলাকা সংরক্ষণের সীমানা ঘোষণা করার সময় এ কথা বলেছে ব্রাজিল সরকার।
ব্রাজিলের পরিবেশমন্ত্রী মেরিনা সিলভা আমাজন দিবস উপলক্ষে একটি অনুষ্ঠানে বলেছেন, ‘আগস্ট মাসে, বিশ্বের বৃহত্তম রেইনফরেস্টের ব্রাজিলের অংশে আমরা বন উজাড়ের ক্ষেত্রে ৬৬ দশমিক ১১ শতাংশ হ্রাস করতে পেরেছি।’
জুলাই-আগস্ট মাস অ্যামাজনের জন্য গুরুত্বপূর্ণ। এই সময়টায় সাধারণত শুষ্ক আবহাওয়া থাকার কারণে বন উজাড় হয়।
ব্রাজিলের মহাকাশ গবেষণা ইনস্টিটিউট আইএনপিই-এর স্যাটেলাইট পর্যবেক্ষণ অনুসারে, ব্রাজিলিয়ান অ্যামাজনে বন উজাড়ের ফলে ১ হাজার ৬৬১ বর্গকিলোমিটার এলাকা ২০২২ সালের আগস্টে নিশ্চিহ্ন হয়ে গেছে। তখন সময়টা ছিল ডানপন্থী জাইর বলসোনারোর মেয়াদের শেষ বছর।
বলসোনারো (২০১৯-২০২২) শক্তিশালী কৃষিব্যবসা শিল্পের সহযোগী। বন ধ্বংসের জন্য তাকে অনেকটাই দায়ী করা হয়। তিনি অ্যামাজন বন উজাড় বৃদ্ধির পেছনে নেতৃত্ব দিয়েছেন।
ব্রাজিলের প্রেসিডেন্ট সিলভা বলেছেন, ‘যদি আমরা বন এবং এর জনগণকে রক্ষা না করি, আমরা বিশ্বকে কার্বন নির্গমনের নৃশংস বৃদ্ধির জন্য নিন্দা না করি তাহলে কেবল জলবায়ু পরিবর্তন বাড়তেই থাকবে।’
ক্ষমতায় আসার আগে বন রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছিলেন লুলা দ্য সিলভা। গবেষকরা বলছেন, সেই অঙ্গীকারের মূল চাবিকাঠি হলো আদিবাসী সংরক্ষণাগার যাদেরকে বন উজাড়ের বিরুদ্ধে বাধা হিসেবে দেখা হয়৷
এপ্রিল মাসে লুলার সরকার ছয়টি নতুন আদিবাসী অঞ্চলকে স্বীকৃতি দিয়ে আদিবাসীদের জমি দখল এবং এর সম্পদের একচেটিয়া ব্যবহার করার অনুমতি দিয়ে ডিক্রি জারি করেছে। বছরের শেষ নাগাদ আরও ছয়টি সীমানা নির্ধারণ করা হতে পারে বলে মঙ্গলবারের ঘোষণায় বলা হয়েছে।
ব্রাজিলের আদিবাসী বিষয়ক সংস্থার মতে, দেশটিতে প্রায় ৮০০টি রিজার্ভ রয়েছে, তবে তাদের প্রায় এক তৃতীয়াংশ আনুষ্ঠানিকভাবে চিহ্নিত করা হয়নি। বলসোনারোর অধীনে কোন নতুন রিজার্ভ সীমাবদ্ধ করা হয়নি।
১৯৮৮ সালে ব্রাজিলের সংবিধান প্রবর্তিত হওয়ার সময় আইনটি বর্তমানে শুধু আদিবাসী সম্প্রদায়ের মাধ্যমে দখলকৃত পৈতৃক অঞ্চলগুলোকেই স্বীকৃতি দেয়। কিন্তু আদিবাসী নেতারা বলছেন, নির্দিষ্ট অঞ্চলগুলো সেই সময়ে আর দখল করা হয়নি কারণ সম্প্রদায়গুলোকে তাদের থেকে বহিষ্কার করা হয়েছিল, বিশেষ করে ১৯৬০ থেকে ১৯৮০ এর দশক পর্যন্ত সামরিক একনায়কত্বের সময়।
আদিবাসী রিজার্ভ ব্রাজিলের ভূখণ্ডের অ্যামাজনের ১৩ দশমিক ৭৫ শতাংশ দখল করে আছে৷ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.