চীনের উইঘুর মুসলিম সম্প্রদায়ের পক্ষে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে বিল পাশ

ফাইল ছবি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনের উইঘুর মুসলিম সম্প্রদায়ের উপর চীনা সরকারের ‘নির্বিচারে আটক, নির্যাতন ও হয়রানি’ বন্ধে এক বিল পাশ করেছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ ‘প্রতিনিধি পরিষদ’। এই বিলে চীনের নির্দিষ্ট কয়েকজন সরকারী কর্মকর্তা এবং কমিউনিস্ট পার্টির এক নেতার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের সুপারিশ করা হয়েছে। গতকাল মঙ্গলবার (০৩ মভেম্বর) রাতে বিলটি পাশ হয়। (ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি‘ এক প্রতিবেদন এসব তথ্য দিয়েছে)

পাশ হওয়া বিলটির নাম ‘উইঘুর মানবাধিকার নীতি আইন ২০১৯’। বিলটির পক্ষে ভোট পড়েছে ৪০৭টি এবং শুধু মাত্র রিপাবলিকান নেতা টমাস ম্যাসি বিলের বিপক্ষে ভোট দিয়েছেন। তিনি হংকং বিলের বিপক্ষেও ভোট দিয়েছিলেন।

বিলটিতে ‘জিনজিয়াংয়ে মানবাধিকার লঙ্ঘনের জন্য প্রত্যক্ষভাবে দায়বদ্ধ বলে অভিযোগ রয়েছে’ এমন সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের সুপারিশ করা হয়েছে। তাছাড়া জিনজিয়াংয়ের কমিউনিস্ট পার্টির প্রধান চেন কোয়াঙ্গুওর বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপের কথা বলা হয়েছে।

বিলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উইঘুরদের বিরুদ্ধে ‘অবমাননার নিন্দা’ করা, চীনকে অবিলম্বে সমস্ত শিবির বন্ধ করা এবং ‘আন্তর্জাতিক ভাবে স্বীকৃত মানবাধিকারের প্রতি সম্মান নিশ্চিত করার’ আহ্বান জানানো হয়েছে।

এদিকে বিল পাশের পর চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। তারা বিলটিকে ‘বিদ্বেষপূর্ণ’ বলে অভিহিত করেছে।

বিলটিকে আইনে পরিণত করতে হলে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পাশ এবং প্রেসিডেন্ট ট্রাম্পের অনুমোদন লাগবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.