চীনা সেনাদের যুদ্ধের প্রস্তুতির নির্দেশ শি জিনপিং’র

(চীনা সেনাদের যুদ্ধের প্রস্তুতির নির্দেশ শি জিনপিং’র)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: নিজ দেশের সেনাবাহিনীকে যে কোনো মুহূর্তে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। পিপলস লিবারেশন আর্মি- পিএলএ-কে লড়াইয়ের জন্য সর্বোচ্চ প্রস্তুতির আদেশ দেন তিনি। বলেন, নির্দেশের অপেক্ষায় থাকতে হবে।
ভারত-তাইওয়ানের সঙ্গে চলমান সামরিক উত্তেজনার মধ্যেই দেশটির সেনাবাহিনীকে এমন আদেশ দিলেন শি।

চীনা প্রেসিডেন্ট আরও বলেন, ‘সেনাবাহিনীর কোনো সদ্যসের প্রাণহানি ছাড়াই বিজয় ছিনিয়ে আনতে হবে। এর জন্য নিজেদের সামরিক সরঞ্জামের সক্ষমতা আরও বাড়াতে হবে। পাশাপাশি সেনাদের প্রশিক্ষণে আরও জোরদার দিতে হবে।’

গেল বছরের পুরোটা সময় চীনের প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে নানা কারণে সম্পর্কের অবনতি ঘটে। বিশেষ করে দু’দেশের সীমান্ত এলাকা লাদাখে ভারত-চীনের সেনারা একে অপরের সঙ্গে সংঘাতে জড়ায়। এতে ভারতের ২০ সেনা সদস্য নিহত হন।

এরপরই দু’দেশের মধ্যে পাল্টাপাল্টি হুমকিতে যুদ্ধের আবহ সৃষ্টি হয়। উত্তেজনা পরিহারে কয়েক দফা বৈঠকের পরও কোনো সমাধানে পৌঁছাতে পারেনি দু’দেশের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা।

অন্যদিকে চীনের বিশেষায়িত অঞ্চল তাইওয়ানকে নিয়েও বেশ বিপাকে বেইজিং। এমন পরিস্থিতেই চীনের সেনাদের যুদ্ধের জন্য সর্বদা সজাগ থাকার আহ্বান জানালেন প্রেসিডেন্ট শি জিনপিং। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.