‘চীনা নৌবাহিনীর আচরণ বিপজ্জনক ছিল’

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ সোমবার বলেছেন, তার দেশের নৌবাহিনীর জাহাজের সঙ্গে চীনা যুদ্ধবিমান বিপজ্জনক ও অপেশাদার আচরণ করেছে। গত ১৪ নভেম্বর জাপানের নিয়ন্ত্রণে থাকা সাগরে এই ঘটনা ঘটে।
ঐ এলাকায় অস্ট্রেলিয়ার ফ্রিগেট ‘এইচএমএএস টুউম্বা’ ডাইভিং অপারেশন চালানোর সময় চীনের একটি ডেস্ট্রয়ার থেকে নিক্ষেপ করা সোনারের আঘাতে অস্ট্রেলিয়ার এক ডুবুরি সামান্য আহত হন বলে জানান অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মার্লস। তিনি বলেন, ডাইভিং অপারেশন সম্পর্কে চীনের যুদ্ধবিমানকে আগে জানানোর পরও এই ঘটনা ঘটেছে।
সোমবার স্কাই নিউজকে দেওয়া সাক্ষাৎকারে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘এটি ছিল বিপজ্জনক, অনিরাপদ ছিল ও চীনা যুদ্ধজাহাজের অপেশাদার আচরণ।’
তিনি জানান, ‘স্বাভাবিক সব উপায় ব্যবহার করে বিষয়টি নিয়ে (চীনের সঙ্গে) আলোচনা করা হয়েছে।’ অবশ্য গতসপ্তাহে যুক্তরাষ্ট্রে অ্যাপেক বৈঠকের সময় চীনা প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় তিনি এই বিষয়টি তুলেছেন কিনা, সেটি জানাননি অ্যালবানিজ।
তবে তিনি বলেন, ‘এসব ঘটনার পরিণতি হচ্ছে, এতে সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়। নিশ্চিতভাবেই এটি সেই ধরনের ঘটনা যাতে সম্পর্কের ক্ষতি হয়। এই বিষয়টি আমরা চীনকে খুব স্পষ্টভাবে জানিয়েছি।’
এই মাসে চীন সফরে গিয়েছিলেন অ্যালবানিজ। গত সাত বছরের মধ্যে অস্ট্রেলিয়ার কোনো প্রধানমন্ত্রীর সেটিই ছিল প্রথম চীন সফর। এখন থেকে নেতাদের মধ্যে প্রতিবছর আলোচনা করতে সম্মত হয়েছে দুই দেশ।
অস্ট্রেলিয়ায় চীনা দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে এই বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.