চারদেশীয় রেল যোগাযোগে সম্ভবতা যাচাইয়ে আগামীকাল রেলমন্ত্রী বুড়িমারী আসছে

লালমনিরহাট প্রতিনিধি: চারদেশীয় বাণিজ্যিক রুট বুড়িমারী চ্যাংরাবান্ধ স্থলবন্দরে রেল যোগাযোগ সচলের সম্ভব্যতা যাচাই করতে আগামীকাল শুক্রবার(২২ মার্চ) বুড়িমারী ও চ্যাংরাবান্ধা  স্থলবন্দর রেলস্টেশন পরিদর্শন করবেন রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন।

আজ বৃহস্পতিবার(২১ মার্চ) রেলমন্ত্রীর সফরসুচির বার্তা ও রেলওয়ে দফতর সুত্রে এ তথ্য জানা গেছে। রেলওয়ের বিভাগীয় শহর লালমনিরহাটে প্রথম বাবের মত রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের আগমনে রেল অঙ্গনে দৌড় ঝাঁপ শুরু হয়েছে।

চারদেশীয় বাণিজ্যিক যাত্রিবাহী ও পণ্যবাহী ট্রেন চলাচলের সম্ভাব্যতা যাচাই শুরু হওয়ার খবরে নতুন করে স্বপ্ন দেখছেন স্থানীয় স্থলবন্দর ব্যবসায়ী ও সাধারণ যাত্রীরা।

রেলমন্ত্রী সফরসুচির বার্তা থেকে জানা গেছে, আজ বৃহস্পতিবার (২১ মার্চ) রাতে রেলমন্ত্রী কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে লালমনি এক্সপ্রেস ট্রেনযোগে লালমনিরহাটের উদ্দেশে যাত্রা করবেন।

আগামীকাল শুক্রবার (২২ মার্চ) সকাল ৮টায় ২০ মিনিটে তার লালমনিরহাটে পৌঁছার কথা। এরপর লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে বুড়িমারী শাটল ট্রেন যোগে বুড়িমারী স্থলবন্দর রেলওয়ে স্টেশনের উদ্দেশে যাত্রা করবেন।

বুড়িমারী স্থলবন্দর স্টেশন পরিদর্শন শেষে ভারতীয় কর্তৃপক্ষের অনুমতি পেলে রেলমন্ত্রী ভারতীয় চ্যাংরাবান্ধা স্থলবন্দর রেলওয়ে স্টেশন ঘুরে দেখে চারদেশীয় রেলরুট চালুর সম্ভব্যতা যাচাই করবেন।

এ বিষয়টি নিয়ে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী(বিএসএফ) ও বডার গার্ড বাংলাদেশ(বিজিবি) ঊর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা চলছে রেলওয়ে দফতর সুত্রে জানা গেছে।এছাড়াও দুই দিনের এ সফরে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন লালমনিরহাটের শতবর্ষি তিস্তা রেল সেতুর স্থায়িত্ব নিরীক্ষন, কুড়িগ্রাম রেল রুট পরিদর্শন করবেন।

রেলওয়ের বিভাগীয় শহর লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর হতে সারাসরি ঢাকা গামি একটি আন্তঃনগর ট্রেন চালুর দাবি করে আসছে জেলাবাসী। এ দাবি পুরনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে বুড়িমারী থেকে তিনবিঘা করিডোর এক্সপ্রেস নামে একটি আন্তঃনগর ট্রেন চালুর প্রতিশ্রুতি দিয়েছেন।

সেই প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়নের জন্য রেলরুটটির সম্ভব্যতা যাচাই করতে  রেলমন্ত্রীর এ সফর বলে জানা গেছে।

বৃটিশ আমলে নির্মিত ভারত, বাংলাদেশ রেল  রুটটি আবারও সচলের সম্ভব্যতা যাচাইয়ে রেলমন্ত্রীর আসার খবরে বুড়িমারী স্থলবন্দর ব্যবহারকারী ব্যবসায়ীরা নতুন করে স্বপ্ন দেখছেন। দীর্ঘদিন ধরে বন্দর ব্যবহারকারী দেশি-বিদেশি ব্যবসায়ী ও সাধারণ যাত্রীরা বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের পাসপোর্টধারী যাত্রী, ব্যবসায়ী, শিক্ষার্থী এবং পর্যটকদের চলাচলের জনপ্রিয় রুট হিসেবে খ্যাত বুড়িমারী-চ্যাংরাবান্ধা স্থলবন্দর অভিবাসন রুট দিয়ে আন্তর্জাতিক মানের একটি আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন চালুর দাবি জানিয়ে আসছিলেন।

রেলমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে সাথে থাকবেন লালমনিরহাট জেলা আওয়ামীলীগের সভাপতি লালমনিরহাট ১ আসনের সংসদ সদস্য মোতাহার হোসেন, সাবেক সংরক্ষিত নারী সংসদ সদস্য অ্যাডভোকেট সফুরা বেগম রুমি, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমানসহ জেলা প্রশাসন, বিজিবি ও রেলওয়ের ঊর্দ্ধতন কর্মকর্তারা।

লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক মোহাম্মদ শফিকুর রহমান বিটিসি নিউজকে বলেন, রেলওয়ের বিভাগীয় শহরে যাত্রীসেবার মান বাড়াতে লোকোমোটিভ, কোচ, রেলওয়ে লাইন, জনবলসহ সকল সমস্যা রেলমন্ত্রীকে অবগত করে সমাধানের নির্দেশনা নেয়া হবে।

রেলমন্ত্রীর সফরকে সফল ও ফলপ্রুসু করতে সকল ধরনের প্রস্তুতি গ্রহন করা হয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর লালমনিরহাট প্রতিনিধি হাসানুজ্জামান হাসান।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.