চাঁপাইনবাবগঞ্জ প্রকৃতি ও জীবন ক্লাবের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচী

বিশেষ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: ‘সবুজে সাজাই বাংলাদেশ’ শ্লোগানে বৃক্ষরোপণ কর্মসূচী পালিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। রবিবার সকাল থেকে শুরু করে দুপুর পর্যন্ত জেলা শহরের ৩টি শিক্ষা প্রতিষ্ঠানে শতাধিক বনজ, ঔষধী ও ফলজ গাছের চারা রোপন করা হয়।
প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের উদ্যোগে জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় দেশব্যাপী সবুজ বেষ্টনী গড়ার অংশ হিসেবে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রকৃতি ও জীবন ক্লাব এর উপদেষ্টা পরিষদ শতাধিক বৃক্ষরোপণ করেছে। এই কার্যক্রমে সহযোগিতা করেছে জেলার বন বিভাগ।
চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রকৃতি ও জীবন ক্লাব এর এমন পরিবেশ বান্ধব কর্মসূচী গ্রহণ করায় কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন সুধিজন। কর্মসূচীতে সহাযোগিতা করেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রকৃতি ও জীবন ক্লাব এর সম্ভাব্য সদস্যরা। সকালে শহরের গ্রীন ভিউ উচ্চ বিদ্যালয়ে বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন করেন কালেক্টরেট গ্রীন ভিউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আহমদ।
এসময় চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রকৃতি ও জীবন ক্লাব এর উপদেষ্টা পরিষদের সম্মানিত সদস্য কবি এনামুল হক তুফান, অব. প্রধান শিক্ষক ফারুকা বেগম, সমাজ সেবক গৌরি চন্দ সিতু, বিশিষ্ট ব্যবসায়ী রাইহানুল ইসলাম লুনা ও মোঃ আমিনুল ইসলাম আবির, সদর মডেল থানার এস.আই সুরুজ আলী, ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা আওরঙ্গজেব সুলতান (বুলেট), গ্রীন ভিউ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক স্কাউট লিডার আব্দুল হাই ফারুকীসহ স্কাউট দল ও সদর মডেল থানা পুলিশের একটি দল।
বৃক্ষারোপন কর্মসূচীর সার্বিক তত্বাবধান ও পরিচালনা করেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রকৃতি ও জীবন ক্লাব এর জেলা সমন্বয়ক চ্যানেল আই’র জেলা প্রতিনিধি আশরাফুল ইসলাম রঞ্জু।
কর্মসূচীতে ‘দৈনিক চাঁপাই দর্পণ’ এর স্টাফ রিপোর্টার মোঃ ইশাহাক আলী, আইটি সহকারী রাশিদা রুমকী, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রকৃতি ও জীবন ক্লাব এর সম্ভাব্য সদস্য (স্বেচ্ছাসেবী) আহমেদ বিপ্লব, মিনহাজুল ইসলাম, সুরুজ্জামান সুরুজ, কানিজ ফাতিমা সাথি, রোস আফসানা মিমিসহ অন্যরা সহযোগিতা করেন।
পরে নবাবগঞ্জ সরকারী কলেজে বেলা সাড়ে ১০টায় বৃক্ষরোপন করা হয়। কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু কর্মসূচীতে যোগ দেন। কর্মসূচীতে নবাবগঞ্জ সরকারী কলেজের প্রফেসর মিয়া মোঃ নুরুল হক, প্রফেসর বিপ্লব কুমার মজুমদার, সহযোগি অধ্যাপক মোঃ মেসবাহুল আলম, সহকারী অধ্যাপক ফরহাদ আহমেদ, সহকারী প্রেগ্রাামার মোঃ অহেদুল ইসলামসহ কলেজের অন্যান্য শিক্ষকগণ ও শিক্ষার্থীরা অংশ নেয়।
এছাড়াও বেলা সাড়ে ১১টায় নবাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ে প্রতিষ্ঠান প্রধান মোঃ হাসিনুর রহমানের নেতৃত্বে বিদ্যালয় চত্বরে বৃক্ষরোপন কর্মসূচীতে অংশ নেয় শিক্ষকগণ ও শিক্ষার্থীরা। নবাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ে কর্মসূচীতে সহকারী প্রধান শিক্ষক শাহনাজ বেগম, সহকারী শিক্ষক মোঃ আব্দুল মতিন, রেবেকা সুলতানা শিল্পী, মোঃ আব্দুর রাজ্জাক, মোঃ মিজানুর রহমান, সমিত চ্যাটার্জি, মোঃ গোলাম আজম, সাথী খাতুন, নাসরীণ খাতুনসহ বিভিন্ন শ্রেনীর শিক্ষার্থীরা এবং প্রতিষ্ঠানের স্কাউট দল।
সকল কর্মসূচীতে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রকৃতি ও জীবন ক্লাব এর উপদেষ্টা পরিষদের সদস্যগণ এবং জেলা প্রকৃতি ও জীবন ক্লাব এর সম্ভাব্য সদস্যরা উপস্থিত ছিলেন। প্রকৃতি ও জীবন ক্লাবের উদ্যোগে শহরের শিক্ষা প্রতিষ্ঠানে নিম, মেহগনি, অর্জুন বান, কাঠবাদাম, আকাশমণি ও ঝাউগাছের শতাধিক চারা লাগানো হয়।
চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রকৃতি ও জীবন ক্লাব ও সকলের প্রচেষ্টায় আগামীতে চাঁপাইনবাবগঞ্জ জেলা সবুজ বেষ্টনীর এক অন্যতম জেলা হিসেবে গড়ে উঠবে বলেও আশাবাদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.