চাঁপাইনবাবগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:  “সকলের জন্য উন্নত স্যানিটেশন, নিশ্চিত হোক সুস্থ্য জীবন” এবং “সকলের হাত, পরিচ্ছন্ন থাক” শ্লোগানে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে।

জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে আজ মঙ্গলবার সকালে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা হয়। জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে গ্রীণ ভিউ উচ্চ বিদ্যালয়ে গিয়ে শেষ হয়।

পরে বিদ্যালয় চত্বরে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তাজকির-উজ-জামানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব আলম খান-পিপিএম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মোখলেশুর রহমান, সহকারী জেলা শিক্ষা অফিসার সাইফুল মালেক।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নাচোল উপজেলা সহকারী প্রকৌশলী মো. ইউসুফ আলীর সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মো. রোকনুজ্জামান।

সভায় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের বিভিন্ন স্তরের কর্মকতা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। সভার শুরুতেই শিক্ষার্থীদেরকে সঠিক পদ্বতি ব্যবহার করে হাত ধোয়ার নিয়ম নিয়ে প্রদর্শনী দেখান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নাচোল উপজেলা সহকারী প্রকৌশলী মো. ইউসুফ আলী।

আলোচনা সভায় বক্তারা বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, প্রতি বছর ৩.৫ মিলিয়ন অর্থাৎ ৩৫ লক্ষ শিশু ডায়রিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে ৫ বছর বয়সের পূর্বেই মারা যায়। নিয়মিত সঠিক পদ্বতিতে হাত ধুলে এই মৃত্যুর হার ৩০ শতাংশ কমানো যায়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.