চাঁপাইনবাবগঞ্জের তর্ত্তিপুর শ্মশানে গঙ্গাস্নান ॥ হাজার হাজার হিন্দু ধর্মাম্মবলীদের মিলন মেলা


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: প্রতিবছরের মত এবছরও শিবগঞ্জ পৌর এলাকার তর্ত্তিপুর শ্মশানে মাকরী সপ্তমী মহাপূর্ণ স্নান উপলক্ষ্যে হিন্দু ধর্মাম্মবলীদের মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার এবছর আবহাওয়া ভাল এবং পরিবেশ অনুকুলে থাকায় ভক্তদের আগমন সকাল থেকেই আরম্ভ হয়েছে। সারাদেশের দুরদুরান্ত থেকে প্রায় লক্ষাধিক হিন্দু ধর্মাম্মবলীরা পূর্ণ লাভের আশায় পবিত্র গঙ্গার পানিতে এ দিনে সূর্যদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত স্নান করে করে থাকে। পাগলা নদীতে হিন্দুদের মহাপূর্ণ স্নান উপলক্ষ্যে ঘাট এলাকায় ৩ দিনব্যাপি মেলা বসেছে।

তবে এবছর পাগলা নদীটি খনন করায় পানি প্রবাহ বৃদ্ধি পাওয়ায় ভক্তদের সমাগম বেড়েছে। শুকনো ও কাদাযুক্ত পানির চেয়ে নদীতে এবছর বেশী পানিতে প্রার্থনা করতে পারায় খুশি সারা দেশ থেকে হিন্দু ধর্মাম্মবলীরা।

আয়োজকদের ধারনা এবছর ২ লক্ষাধিক ভক্তদের সমাগম হবে। এছাড়া মেলা উপলক্ষ্যে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

জানা গেছে, হিন্দুশাস্ত্র মতে ভগীরত গঙ্গা নদীর জল প্রবাহ নিয়ে বাংলাদেশে আশার সময় তর্ত্তিপুর ঘাট এলাকায় শ্মশানের পাশে পৌছালে নিম গাছের নীচে জাহ্নবীমনির আশ্রম থেকে তাদের দেবতা জাহ্নবীমনি গঙ্গার জল ভূলবশতঃ পান করে ফেলে। এতে ভগীরত ক্ষুব্ধ হলে জাহ্নবীমনি তার জান কেটে সেই জল বের করে দেয় এবং গঙ্গা মুক্ত হয়। সেই থেকে গঙ্গার এই জল প্রবাহ বলে হিন্দু ধর্মাম্মবলীরা বিশ্বাস করে।

আর এই লক্ষ্যেই বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে পূর্ণ লাভের আশায় হিন্দু ধর্মাম্মবলীরা এই দিনে সমাবেত হন। এ উপলক্ষে ৩দিনব্যাপী মেলায় প্রসাধনী, কাঠের আসবাবপত্র, হিন্দু ধর্মের বিভিন্ন উপকরণ, মিষ্টি ও খাবার দোকান, পূজা এবং পালাক্রমে কীর্তনের আয়োজন করা হয়। গঙ্গাস্নানকে ঘিরে গোটা তর্তিপুর এলাকা হিন্দু সম্প্রদায়ের মিলন মেলায় পরিণত হয়।

উত্তরবঙ্গের অন্যতম তীর্থস্থান হওয়ায় রাজশাহী, নাটোর, নওগাঁ, বগুড়াসহ অন্যান্য জেলা থেকে এখানে লোক সমাগম ঘটে। পৌরাণিক যুগ থেকে এখানে এই উৎসব চলে আসছে।

তর্তিপুর মহাশ্মশান কমিটির সাধারণ সম্পাদক শ্রী কমল ত্রিবেদী বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, পৌরাণিক যুগ থেকে উত্তরবঙ্গের অন্যতম তীর্থস্থান তর্তিপুর গঙ্গাস্নানে বিভিন্ন এলাকার হাজার হাজার ধর্মপ্রাণ হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষরা এখানে সমাবেত হন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.