চলাচল পথ অবরুদ্ধ : পটিয়ায় বৃদ্ধ মহিলার প্রতি এ কমন নিষ্ঠুরতা!

 

চট্টগ্রাম ব্যুরো: চলাচলের পথ অবরুদ্ধ, ভাসুর পুত্রের জুলুম, নির্যাতন, প্রতারণা, প্রতিবেশীদের অবহেলা বৃদ্ধ মহিলা নিধু চৌধুরী এখন কোন পথ দিয়ে চলবে সে পথ খুঁজে পাচ্ছে না। বসত ঘরের ভেতর দিয়ে শত বছরের চলাচল পথটি বন্ধ করে দিয়েছে ভাসুর পুত্র অজিত চৌধুরী।
নিরুপায় হয়ে ঘরের সামনে সুধাংশু মাস্টার বাড়ির লোকজনের চলাচল পথ দিয়ে চলাফেরা করছিল বৃদ্ধ মহিলা। কিন্তু সে পথেও এখন বাঁশের ঘেরা দিয়ে বন্ধ করে দেওয়ায় বৃদ্ধ মহিলা দিশেহারা। পথ হারা পথিক নিধু চৌধুরী গ্রাম্য সালিশকারক ইউ,পি মেম্বার ও থানা পুলিশের কাছে বিচার চেয়েও পাচ্ছে না। যেন সে মগের মুল্লুকে বাস করছে। এনিষ্ঠুর মানবতাহীন ঘটনাটি ঘটেছে চট্টগ্রামের পটিয়া উপজেলার হাইদগাঁও ইউনিয়নের পান বাজার এলাকায়।
জানা গেছে পটিয়া উপজেলার হাইদগাঁও ইউনিয়নের পান বাজার এলাকার প্রদীপ সওদাগর বাড়ীর মোহন বাঁশীর পরিবারের লোকজন। শত বৎসর ধরে ঘরের ভিতর চলাচল পথ দিয়ে যাতায়াত করে আসছিল।
এর মধ্যে মোহন বাঁশী মৃত্যুর পর তার পুত্র বিশ্বণাথ চৌধুরী তাদের প্রতিবেশী চন্দ্র কুমার চৌধুরী পুত্র অজিত চৌধুরীর কাছে কিছু জায়গা বিক্রয় করেন। এদিকে মোহন বাঁশীর পুত্র বাবুল চৌধুরীর মৃত্যু’র পর তার দুই ছেলে একটি পাকা ঘর নির্মাণ করার জন্য অজিত চৌধুরীকে নিয়ে বৈঠক করেন।
এতে পূর্বের চলাচল পথটি বহাল রাখার সিদ্ধান্ত হয়। অতঃপর বাবুল চৌধুরীর ২ পুত্র একটি পাকা ঘর নির্মাণ করে। কিন্তু প্রতিশ্রুতি ভঙ্গ করে অজিত চৌধুরী বিগত ৩ মাস পূর্বে বাড়ির ভিতর চলাচল পথটি টিনের ঘেড়া দিয়ে বন্ধ করে দেয়।
এদিকে নিধু’র বাড়ীর সামনে মাষ্টার বাড়ীর চলাচলের যে পথটি রয়েছে সেখানেও বাড়ীর লোকজন বাঁশের ঘেড়া দিয়ে পথ অবরুদ্ধ করে ফেলেছে।
বাবুল চৌধুরীর ছেলে শিবলু জানান আমরা দুই ভাই বিয়ে করিনি। বাড়ীতে কেউ নেই। এ সুযোগে চলাচল পথ বন্ধ করে দিয়েছে। আমার মা বাঁশের ঘেড়া ফাঁক দিয়ে চলাচল করার কারণে প্রায় সময় পড়ে গিয়ে আহত হচ্ছে। চলাচল পথ বন্ধ হওয়ার কারণে আমার তিন বোন সহ তার শ্বশুর বাড়ীর লোকজন অপমান-অভিমানে আমাদের বাড়ীতে যাওয়া-আসা বন্ধ করে দিয়েছে।
এ বিষয়ে থানায় অভিযোগ করার পর স্থানীয় ইউ,পি মেম্বার হেলাল উদ্দীন অভিযোগটি তুলে নিতে বলেন এবং পথ খুলে দেওয়ার ব্যাপারে আশ্বাস দেন। কিন্তু অভিযোগ তুলে নিলেও ইউ,পি মেম্বার পথ খুলে দেওয়ার কোন ব্যবস্থা নেয়নি।
এ ব্যাপারে হাইদগাঁও ইউ,পি মেম্বার হেলাল উদ্দীন থেকে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়টি নিয়ে পরবর্তী আরেকটি বৈঠকের সিদ্ধান্ত নিয়েছি। তাতে চলাচলের জন্য পথের ব্যাপারে একটি সুরাহা হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চট্টগ্রাম ব্যুরো প্রধান স. . জিয়াউর রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.