গোমস্তাপুরে পানি উন্নয়ন বোর্ডের মৌজুদকৃত বালু লুটপাটের অভিযোগ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা নদীর গোমস্তাপুরের নয়াদিয়াড়ী এলাকায় চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নদী খননকৃত মৌজুদ রাখা বালু লুটপাটের মহোৎসব চলছে বলে অভিযোগ পাওয়া গেছে।

গত ১ ফেব্রয়ারী থেকে গোমস্তাপুরের নয়াদিয়াড়ী এলাকায় সরকারীভাবে মহানন্দা নদী থেকে উত্তোলনকৃত বালু জোরপূর্বক বিক্রির অভিযোগ উঠেছে। অবৈধভাবে বালু বিক্রি করার বিষয়টি নিয়ে ওই এলাকার আমানুল্লাহ আমানের ছেলে মো. সোহেল আমান গত ৮ ফেব্রয়ারী ও একই এলাকার মো. সামিউ গত ৯ ফেব্রæয়ারী জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন।
এদিকে, চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাও এমন অবৈধভাবে সরকারী সম্পদ (বালু) রক্ষা এবং বালু বিক্রি করে সরকারী সম্পদ আত্মসাৎকারীদের বিরুদ্ধে আইনগন ব্যবস্থা নেয়ার জন্য গোমস্তাপুর থানায় একটি মামলা দায়ের করেছেন। অভিযোগ পেয়ে গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ দিলিপ কুমারের নেতৃত্বে অভিযান চালিয়ে পুলিশ সরকারী বালু বিক্রি ও পরিবহনের সময় ৩টি যানবাহন আটক করে। এর মধ্যে একটি ট্রাক ও ২টি ট্রাক্টর।
এঘটনায় বালু অবৈধভাবে বিক্রির সাথে জড়িত থাকা গোমস্তাপুর উপজেলার নয়াদিয়াড়ী গ্রামের মো. মোশারফ এর ছেলে মো. সুমনসহ কয়েকজন অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামী করে থানায় মামলা রেকর্ড করা হয়েছে। মামলা নম্বর-১০, তারিখ-১১/০২/২১ইং।
পানি উন্নয়ন বোর্ড অভিযোগসুত্রে জানা গেছে, মহানন্দা নদী ড্রেজিং ও খনন করে রানীবাড়ী চাঁদপুর ঘাট এলাকায় চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ড বালু উত্তোলন করে মৌজুদ করে। সেখানের মৌজুদকৃত বালু জেলা পানি সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা কমিটির তত্বাবধানে রাখা হয়। সেখানে থাকা সরকারী বালু স্থানীয় সুমনসহ কয়েকজন বিক্রি করছে এমন সংবাদ পেয়ে প্রথমে তাকে নিষেধ করা হলেও কোন কর্ণপাত না করায় সরকারী সম্পদ রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য গোমস্তাপুর থানা পুলিশকে লিখিতভাবে জানানো হয়।
অন্যদিকে স্থানীয় সোহেল আমান ও মো. সামিউ এর জেলা প্রশাসনে করা অভিযোগ সুত্রে জানা যায়, গোমস্তাপুরের হুমায়ন রেজার ছেলে বাবু মাস্টার, মোশারফ এর ছেলে মো. সুমনসহ স্থানীয় অজ্ঞাতনামা কয়েকজন সরকারী বালু লুটপাট করে বিক্রি করছে। বিষয়টি চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডকেও জানায় স্থানীয়রা।
অবৈধভাবে বালু বিক্রি ও নিয়ে যাওয়ার বিষয়টি নিয়ে স্থানীয় সংবাদকর্মী মো. আব্দুস সোবহান (তারেক) ভিডিও চিত্র ও ছবি ক্যামেরা বন্দি করলে বালু বিক্রয়কারী সুমন আলী নানাভাবে হুমকি দেয় এবং এঘটনায় ৬ ফেব্রয়ারী/২১ গোমস্তাপুর থানায় একটি সাধারণ ডায়েরী করেছেন তারেক।
তবে স্থানীয়দের অভিযোগ, পানি উন্নয়ন বোর্ডের এক অসাধু কর্মকর্তার যোগসাজসে সেখানে থাকা সরকারী বালু বিক্রি করা হচ্ছিল এবং অর্থ হাতিয়ে নেয়া হচ্ছিল। স্থানীয় জনগন বিষয়টি জানতে পেরে গোমস্তাপুর থানা পুলিশ ও গোমস্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করে। কিন্তু পানি উন্নয়ন বোর্ডের অসাধু কর্মকর্তার যোগসাজসে বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা করা হয়। শেষ পর্যন্ত বিষয়টি নিয়ে স্থানীয়ভাবে উত্তেজনার সৃষ্টি হলে পানি উন্নয়ন বোর্ড ব্যবস্থা নিতে এগিয়ে আসে।
এব্যাপারে বালু বিক্রির সাথে জড়িত ও অভিযুক্ত মো. সুমন এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ব্যবসার জন্য আমার ইজারা নেয়া জমিতে বালু মৌজুদ রাখে পানি উন্নয়ন বোর্ড।
ঘটনার কয়েকদিন আগে চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী সুকেস কুমারের সাথে কথাবার্তা বলেই এখানকার বালু বিক্রি করছিলাম। পরে বিষয়টি জানাজানি হলে সুকেস কুমার উল্টো আমার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে।
বিষয়টি জানতে আজ শনিবার সুকেস কুমারের সাথে বার বার যোগাযোগের চেষ্টা করা হলেও তাঁর ফোন বন্ধ পাওয়া যায়। গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ দিলিপ কুমার দাস বলেন, স্থানীয়দের ও চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের লিখিত অভিযোগের প্রেক্ষিতে অভিযান চালিয়ে অবৈধভাবে সরকারী বালু বিক্রি ও নিয়ে যাওয়ার সময় ৩টি যানবাহন আটক করা হয়েছে এবং এঘটনায় জড়িত সুমনসহ অজ্ঞাতনামা কয়েকজনকে আসামী করে মামলা দায়ের করা হয়েছে।
এব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মেহেদী হাসান বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, পানি উন্নয়ন বোর্ডের খননকৃত ও মৌজুদ করা বালু স্থানীয়রা জোরপূর্বক বিক্রি করছে এমন সংবাদে সরকারী সম্পদ রক্ষার জন্য গোমস্তাপুর থানা পুলিশকে লিখিতভাবে জানানো হয়। পুলিশ প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নিয়ে কয়েকটি বালু পরিবহনকারী যানবাহন আটক করেছে। এঘটনায় মামলা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তার যোগসাজসে সেখানকার বালু বিক্রি ও অর্থ হাতানো হচ্ছিল, এমন বিষয়ে জানতে চাইলে তিনি জানান, যদি কোনভাবে আমার অফিসের কোন কর্মকর্তা জড়িত থাকার প্রমান পাওয়া যায়, তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.