গোদাগাড়িতে এসিডি’র উদ্যোগে দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

প্রেস বিজ্ঞপ্তি: শিশুদের উপর শারীরিক ও মানসিক নির্যাতন এবং সেক্্রুয়াল ও জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে গোদাগাড়িতে দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার উপজেলার রাজাবাড়ি হাট উচ্চ বিদ্যালয়ে ‘যত্ন শীল বাবা ও আনন্দময় পরিবার’ বিষয়ক উক্ত প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে চৈতন্যপুর ও দেওপাড়া ইউনিয়নের ২০ জন বাবা অংশগ্রহন করেন।

উন্নয়ন ও মানবাধিকার সংস্থা এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র উদ্যোগে ও সেভ দ্যা চিলড্রেনের সহায়তায় ‘ চিলড্রেন আর প্রোটেক্টটেড ফ্রম ভায়েলেন্স’ প্রকল্পের আওতায় প্রশিক্ষণটি অনুষ্ঠিত হয়।

প্রকল্পের সমন্বয়কারী মিরাজ উদ্দিন তালুকদারের সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মশালাটি জেন্ডার সমতা ও শিশু অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বাবাদের অংশগ্রহন আরো কীভাবে বাড়ানো যায় সেবিষয়গুলো ধাপে ধাপে প্রশিক্ষণার্থীদের সামনে তুলে ধরা হয়। প্রশিক্ষণের শেষ দিন মঙ্গলবার বাবাদের সাথে মা’দেরকেও আমন্ত্রণ জানানো হয়। তারা উভয়ে মিলে বেশ কিছু পরিকল্পনা করেন। পরিবারে সন্তান লালন পালনে বাবারা কোন বিষয়গুলো চর্চা করবেন তা মা’দের সামনে উপস্থাপন করেন।

পরিবারে শারীরিক ও মানসিক শাস্তি নিষিদ্ধকরণ ও বাল্যবিবাহ প্রতিরোধে সকলের মতামত জানতে চাওয়া হলে সকলেই তাদের পরিবারে বাস্তবায়ন করবেন বলে প্রতিশ্রুতি দেন।

প্রশিক্ষণে অন্যদের মধ্যে মনিটরিং ও ডকুমেন্টেশন অফিসার মো. রুহুল আমিন, সমাজকর্মী জাহিদ আনোয়ার খান ও ইমদাদুল আলম জুয়েল প্রমুখ উপস্থিত ছিলেন।

বার্তা প্রেরক আমজাদ হোসেন শিমুল, মিডিয়া ম্যানেজার, এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.