গাজার হাসপাতালে হামলায় ‘দুঃখ প্রকাশ’ করলেন বাইডেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গাজা উপত্যকায় এক হাসপাতালে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ৫০০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অনেকে। ভয়াবহ এ হামলার ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
প্রতিবেদনে বলা হয়, গাজার হাসপাতালে ভয়াবহ হামলার ঘটনায় ‘ক্ষুব্ধ এবং গভীরভাবে দুঃখিত’ হওয়ার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে এই ঘটনায় নিরাপত্তা উপদেষ্টাদের আরও বিস্তারিত তথ্য সংগ্রহ করতে বলেছেন তিনি।
বাইডেন বলেছেন, হাসপাতালে হামলা ও প্রাণহানির ‘খবর শোনার সাথে সাথে’ তিনি জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সাথে কথা বলেছেন। এছাড়া ‘গাজায় ঠিক কী ঘটেছে সে সম্পর্কে জাতীয় নিরাপত্তা দলকে তথ্য সংগ্রহ চালিয়ে যাওয়ার’ নির্দেশও দেওয়ার কথা জানিয়েছে তিনি।
ইসরায়েলি নৃশংসতার চরম রূপ দেখছে বিশ্ব। আবাসিক এলাকা থেকে শুরু করে, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান কোনো কিছুই বাদ যাচ্ছে না তাদের হামলা থেকে। এমন পরিস্থিতিতে ইসরায়েলি বাহিনী এমন কর্মকাণ্ডের তীব্র সমালোচনা করেছে অনেক দেশ।
অবরুদ্ধ গাজা উপত্যকায় বর্বরোচিত হামলার ঘটনায় ইসরায়েলকে দায়ী করেছেন জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত। হাসপাতালে ভয়াবহ বিমান হামলার এ ঘটনাকে ‘যুদ্ধাপরাধ’ বলে অ্যাখ্যা দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসও। তবে, এমন দাবি প্রত্যাখ্যান করেছে তেল আবিব। উল্টো হামাসের ছোড়া রকেটই ভুলবশত হাসপাতালে আঘাত হানে উল্লেখ করে, হতাহতের জন্য স্বাধীনতাকামী সংগঠনটিকে দায়ী করেন ইসরায়েলি সেনাবাহিনীর এক মুখপাত্র। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.