গাইবান্ধায় প্রথম জনশুমারি ও গৃহগণনা উপলক্ষ্যে র‍্যালী আলোচনা সভা

গাইবান্ধা প্রতিনিধি: বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ও গাইবান্ধা জেলা প্রশাসনের আয়োজনে আজ ১৫ জুন থেকে ২১ জুন পর্যন্ত প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহ গণনার মূল তথ্য সংগ্রহ কার্যক্রম এবং বর্ণাঢ্য র‌্যালীর উদ্বোধন করেন গাইবান্ধা জেলা প্রশাসক মো. অলিউর রহমান।
জেলা প্রশাসক কার্যালয় চত্বরে উদ্বোধনী অনুষ্ঠানে পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর গাইবান্ধার উপপরিচালক মো: এনামুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাদেকুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মো. আবু খায়ের, জেলা মৎস্য অফিসার ফয়সাল আজম, জেলা তথ্য অফিসার মাহফুজার রহমান, জেলা ক্রীড়া অফিসার মো. আলমগীর হোসেন, গাইবান্ধা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) আবেদুর রহমান স্বপন, জেলা পরিসংখ্যান ব্যুরো কর্মকর্তা শাহ আলম সাইফুল সহ অন্যান্য কর্মকর্তা গণ উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসক বলেন, ১৯৭৪ সালে প্রথম আদমশুমারির উদ্বোধন করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রধানমন্ত্রীর শেখ হাসিনা নেতৃত্বে ৬ষ্ঠ দফায় প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনায় এ শুমারিতে গণনাকারী সশরীরে জেলার প্রতিটি খানায় গমনপূর্বক খানা ও ব্যক্তির সামগ্রিক তথ্য উপাত্ত ডিজিটাল ডিভাইস ট্যাবের মাধ্যমে সংগ্রহ করা হবে। তিনি বলেন, যথাযথ উন্নয়নের জন্য নির্ভুল পরিসংখ্যানের মাধ্যমে টেকসই উন্নয়ন অভীষ্ট এসডিজি অর্জনসহ অন্যান্য উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন, মূল্যায়ন ও পরিবীক্ষণে ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’ এর তথ্য-উপাত্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে। বর্ণাঢ্য র‌্যালীটি জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে বের হয়ে শহর প্রদক্ষিণ করে।
এদিকে বুধবার রাত ১২টায় ভাসমান ছিন্নমূল জনগোষ্ঠী গণনার মাধ্যমে গাইবান্ধা রেল স্টেশন বাস টার্মিনাল, গোরস্থান সহ বিভিন্ন পরিত্যক্ত অফিস-আদালত এলাকায় জনশুমারি ও গৃহ গণনার মূল তথ্য সংগ্রহ কার্যক্রম এবং বর্ণাঢ্য র‌্যালীর উদ্বোধন করেন গাইবান্ধা জেলা প্রশাসক মো. অলিউর রহমান।
এসময় পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র গাইবান্ধার উপপরিচালক মো: এনামুল হকসহ অন্যান্য সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মোঃ শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.