গল টেস্টে চাপে পাকিস্তান, জিততে হলে করতে হবে রেকর্ড

বিটিসি স্পোর্টস ডেস্ক: পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের তৃতীয় দিন শেষে ৩৩৩ রানে এগিয়ে স্বাগতিক শ্রীলংকা। প্রথম ইনিংস থেকে পাওয়া ৪ রানের লিডকে সাথে নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে নেমে ৯ উইকেটের বিনিময়ে ৩২৯ রান করেছে লংকানরা।
দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা এবার কঠিন পরীক্ষায় ফেলে দিয়েছে পাকিস্তানকে। প্রথম ইনিংসে শ্রীলংকা ২২২ ও পাকিস্তান ২১৮ রান করেছিল।
পাকিস্তানের সফল বোলার ছিলেন মোহাম্মদ নাওয়াজ। ৮৮ রানে ৫ উইকেট নেন তিনি।
দ্বিতীয় দিন পাকিস্তানের ইনিংস শেষ হবার পর ব্যাট করতে নামে শ্রীলংকা। ১ উইকেটে ৩৬ রান করেছিল তারা। ফলে ৯ উইকেট হাতে নিয়ে ৪০ রানে এগিয়ে ছিল শ্রীলংকা। ওশাদা ফার্নান্দো ১৭ ও নাইটওয়াচম্যান কাসুন রাজিথা ৩ রানে অপরাজিত ছিলেন।
তৃতীয় দিন রাজিথা ৭ রানে থামলেও হাফ সেঞ্চুরি তুলে ৬৪ রান করেন ফার্নান্দো। মিডল-অর্ডারে অ্যাঞ্জেলো ম্যাথুজ ৯ রানে আউট হন। তবে মিডল-অর্ডারে অন্য দুই ব্যাটার কুশল মেন্ডিস ও দিনেশ চান্ডিমালের জোড়া হাফ সেঞ্চুরিতে বড় সংগ্রহের দিকে এগিয়ে যায় লঙ্কানরা।
কুশল ৯টি চারে ১২৬ বলে ৭৬ রানে থামেন। তবে হাফ সেঞ্চুরি তুলে দিন শেষে অপরাজিত থাকেন চান্ডিমাল। প্রথম ইনিংসে ৭৬ রান করা চান্ডিমাল, এবার করেছেন ৮৬। তার ১২১ বলের ইনিংসে ৫টি চার ও ২টি ছক্কা ছিল।
পাঁচ ব্যাটারের সাথে জুটি বেঁধে দলকে ১৪৪ রান উপহার দিয়েছেন চান্ডিমাল। শেষ উইকেটে প্রবাথ জয়সুরিয়ার সাথে অবিচ্ছিন্ন ২১ রানের জুটিও গড়েছেন চান্ডিমাল। জয়সুরিয়া ৪ রানে অপরাজিত আছেন।
পাকিস্তানের বাঁ-হাতি স্পিনার নাওয়াজ চার ম্যাচের টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মত পাঁচ উইকেট নেন। এছাড়া স্পিনার ইয়াসির শাহ ৩ উইকেট নেন।
এই টেস্টে জয়ের সম্ভাবনা থেকে বেশ দূরে সরে গেছে পাকিস্তান। গলে সর্বোচ্চ ২৬৮ রান তাড়া করে জয়ের নজির আছে। কিন্তু গলে শেষ ইনিংসে ৩০০-র বেশি রান তাড়া করে কোনো দল টেস্ট জিততে পারেনি এখনও।
তাই জিততে হলে ইতিহাস বদলাতে হবে পাকিস্তানকে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.