গন্তব্যে এবার সাইকেলে যাত্রা

কলকাতা (ভারত) প্রতিনিধি: শহরে আজ থেকে ফিরছে আংশিক লকডাউন এবং রাত্রিকালিন যানচলাচল সম্পূর্ণ বন্ধ। আপাতত বেশকিছুদিন জারি থাকবে নিয়ন্ত্রণবিধি। সরকারি বেসরকারি সবেতেই থাকছে পঞ্চাশ শতাংশ হাজিরা। বন্ধ থাকছে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়। তারই মাঝে ৪৮লক্ষ টার্গেট নিয়ে ১৫উর্দ্ধদের টিকাকরণ শুরু হচ্ছে আজ। সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলো থেকে করোনাবিধি মেনে চলবে টিকাকরণ।
আজই শহরে সাইকেলযাত্রীদের জন্য বিশেষ নিরাপত্তার কথা মাথায় রেখে ট্রাফিক বিভাগ গাইডলাইন বানিয়েছে।অতীতে করোনা মহামারির সময় যখন গণপরিবহন ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করা হয়েছিল তখনই বেশকিছু যাত্রী সাইকেলকেই সম্বল করে গন্তব্যস্থলে পৌঁছেছেন।
তখন দেখা গেছে বেশকিছু সাইকেলযাত্রী দুর্ঘটনার শিকার হয়েছিলেন কিছু গাড়িচালকের উদাসীনতার জন্য। আবার কেউ মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে সাইকেলযাত্রীদের বিপদের মুখে ফেলেছিলেন। অনেক সময় আবার গাড়ির হেডলাইটের ধোঁয়াশার সম্মুখীন হয়ে বিপদগ্রস্থ হয়েছিলেন।
এবারও যেহেতু গণপরিবহন ব্যবস্থা সহ রাত সাতটার পর লোকাল ট্রেন বন্ধ হয়ে যাচ্ছে খুব স্বাভাবিকভাবেই কিছু মানুষ সাইকেলকেই ভরসা করে গন্তব্যে যাবেন। তাই ট্রাফিক পুলিশ তাঁদের নিরাপত্তার দিকটা মাথায় রেখে টহলদারি করবেন।
সেই সাথে ট্রাফিক পুলিশের অনুরোধ সাইকেলযাত্রীরা যেন উজ্জ্বল রঙের পোশাক পরেন। তাতে করে অনেকটাই দুর্ঘটনা এড়ানো যাবে। শহরে যেহেতু এখনও সাইকেলযাত্রীদের নির্দিষ্ট রাস্তা নেই স্বাভাবিকভাবেই পুলিশ আলাদা নজর রাখবে বলে ট্রাফিক পুলিশ সূত্রে জানান হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.