খুলনা-ঢাকা বিরতিহীন ট্রেন সার্ভিস চালুর দাবিতে রেলপথ মন্ত্রণালয়ে ই-মেইল বার্তা

খুলনা ব্যুরো: খুলনা-ঢাকা বিরতিহীন ট্রেন সার্ভিস চালুর দাবিতে খুলনা নাগরিক সমাজের উদ্যোগে রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী বরাবর ই-মেইলে স্মারকলিপি প্রদান করা হয়।
আজ শনিবার (২৫ জানুয়ারী) সংগঠনের সদস্য সচিব এড. মোঃ বাবুল হাওলাদার স্বাক্ষরিত স্মারকলিপিতে উল্লেখ করা হয় খুলনা দেশের তৃতীয় বৃহত্তম শিল্প ও বন্দর নগরী। এছাড়াও সুন্দরবন, মৎস্য চাষসহ বিভিন্ন কারণে একটি সম্ভাবনাময়ী অঞ্চল।
কিন্তু দুঃখজনকভাবে রাজধানীর ঢাকার সাথে খুলনার যোগাযোগ ব্যবস্থা এখনও তুলনামূলকভাবে নাজুক। যদিও বর্তমান সরকার পদ্মাসেতু নির্মাণের মাধ্যমে খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাথে রাজধানী ঢাকার যোগাযোগ ব্যবস্থা সুগম করার সাহসী পদক্ষেপ গ্রহণ করেছে। তথাপিও আবাহমানকাল থেকে রেলপথে যাতায়াতে মানুষ স্বাচ্ছন্দ্য বোধ করে।
কারণ এ মাধ্যমটি যাতায়াতের ক্ষেত্রে যেমন আরামদায়ক তেমনি সাশ্রয়ীও বটে। সাম্প্রতিক সময়ে খুলনায় ব্যক্তি উদ্যোগে বিভিন্ন শিল্পকারখানা এবং বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। মাত্র কয়েক বছরে মানসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠানও বৃদ্ধি পেয়েছে। খুলনা মহানগরীতে লোকসংখ্যাও বৃদ্ধি পেয়েছে চক্রবৃদ্ধি হারে।
কিন্তু পুরাতন সেই রেল ব্যবস্থা এখনও বিদ্যমান। যদিও সম্প্রতি খুলনাতে একটি নতুন রেল স্টেশন নির্মিত হয়েছে, সেখানেও রয়েছে নানা ত্রুটি এবং অসম্পূর্ণতা। খুলনা থেকে দর্শনা সিঙ্গেল লাইন মেন্যুয়াল ইঞ্জিন ও বগি, ট্রেন এবং বগির অপ্রতুলতা, অস্বাস্থ্যসম্মত ও সময়োনুপযোগী প্রভৃতি ব্যবস্থার মধ্য দিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে এ অঞ্চলের রেল ব্যবস্থা। ধারণ ক্ষমতার চেয়ে টিকিটের চাহিদা কয়েক গুণ বেশী।
বেশীর ভাগ ক্ষেত্রে এক সপ্তাহ আগেই টিকিট বিক্রি হয়ে যায়। ফলশ্রুতিতে ট্রেনে যোগাযোগে আগ্রহীরা কষ্ট স্বীকার করে, অতিরিক্ত খরচ করে যাতায়াত করে থাকেন। সঙ্গতকারণেই খুলনা থেকে ঢাকা প্রতিদিন ন্যূনতম একটি বিরতিহীন ট্রেন সার্ভিস সময়ের দাবী। যা ইতোপূর্বে চট্টগ্রাম, রাজশাহী, বেনাপোলে চালু হয়েছে।
খুলনায় এ সার্ভিসটি কেবলমাত্র খুলনার মানুষের সুগম যাতায়াত ব্যবস্থা তৈরি করবে তাই নয়, বরং এ সার্ভিসটি চালু হলে খুলনা অঞ্চলের পাশাপাশি জাতীয় অর্থনীতিতেও ব্যাপক ইতিবাচক ভূমিকা রাখবে। যে কারণে যতদ্রুত সম্ভব প্রয়োজনে সম্ভাব্যতা যাচাইপূর্বক এ সার্ভিসটি চালু খুলনার সর্বস্তরের মানুষের প্রাণের দাবী।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, খুলনা নাগরিক সমাজের সদস্য সচিব এড. মোঃ বাবুল হাওলাদার, নিরাপদ সড়ক চাই (নিসচা)’র খুলনা মহানগর আহ্বায়ক এস এম ইকবাল হোসেন বিপ্লব, খুলনা ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি ও বিটিসি নিউজের খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন, সিপিবি নেতা নিতাই পাল, আইন ও অধিকার বাস্তবায়ন ফোরামের খুলনা বিভাগীয় সভাপতি এস এম দেলোয়ার হোসেন, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম কমিটির যুগ্ম মহাসচিব আফজাল হোসেন রাজু, বিটিসি নিউজের খুলনা প্রতিনিধি মাশরুর মুর্শেদ, যুব ইউনিয়নের জেলা সাধারণ সম্পাদক প্রভাষক জয়ন্ত মুখার্জী, টেকনিক্যাল পারসন অরূপ দেবনাথ প্রমুখ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.