খুলনায় পাঠ্যপুস্তক উৎসব উদযাপিত

খুলনা ব্যুরো: খুলনা জিলা স্কুল মাঠে বিভাগীয় পাঠ্যপুস্তক উৎসব উদযাপিত হয় গতকাল মঙ্গলবার। এ বছর খুলনা বিভাগে মাধ্যমিক পর্যায়ে ১৯ লাখ ১১ হাজার শিক্ষার্থীর মধ্যে মোট দুই কোটি ৪২ লাখ ৬২ হাজার বই বিতরণ করা হয়। খুলনা জেলায় দুই লাখ ৫৮ হাজার ২৬৩ জন শিক্ষার্থীর মধ্যে ৩৩ লাখ ৭৯ হাজার বই বিতরণ করা হয়।

পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করেন খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর খুলনা অঞ্চল এই উৎসবের আয়োজন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় কেসিসি মেয়র বলেন, এক সময় ধনী আর দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের মধ্যে বৈষম্য ছিলো। গরীব শিক্ষার্থীরা নতুন বই কিনতে পারত না। ২০০৯ সালে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বৈষম্য দূরকরণের উদ্যোগ গ্রহণ করেন। তখন অনেকেই পহেলা জানুয়ারি সারা দেশে একযোগে নতুন বই বিতরণ নিয়ে সংশয় প্রকাশ করেছিলো। কিন্তু সেই সংশয়কে ভুল প্রমাণিত করে গত ১০ বছর যাবত নবর্ষের প্রথম দিনেই সকল প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই বিতরণ করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় এবছর সারা দেশে ৩৫কোটি ২২লাখ বই বিতরণ করা হচ্ছে।

তালুকদার আব্দুল খালেক আরও বলেন, শিক্ষাবান্ধব এই সরকার শিক্ষার মানোন্নয়নে পাশাপাশি সবক্ষেত্রে ব্যাপক উন্নয়ন কাজ সাধন করছে। গত ১০ বছরে দেশে যে উন্নয়ন হচ্ছে তা পূর্ববর্তী ৩৮ বছরেও হয়নি। তাই জনগণ ৩০ ডিসেম্বরে নির্বাচনে আবারও আওয়ামী লীগকে বিপুল ভোটে বিজয়ী করেছে। উন্নয়নের এ ধারাবাহিকতা রক্ষা করা হবে উল্লেখ করে কেসিসি মেয়র আগামী পাঁচ বছরের মধ্যে খুলনাকে মাদকমুক্ত, সন্ত্রাসম্ক্তু পরিচ্ছন্ন তিলোত্তমা নগরী হিসেবে গড়ে তোলার দৃঢ় অঙ্গীকার করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর খুলনা অঞ্চলের আঞ্চলিক পরিচালক প্রফেসর শেখ হারুনর রশীদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান এবং খুলনা জিলা স্কুলের প্রধান শিক্ষক মোঃ আরিফুল ইসলাম। স্বাগত বক্তৃতা করেন খুলনা জেলা শিক্ষা অফিসার খোঃ রুহুল আমীন। পাঠ্যপুস্তক উৎসবে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনা অঞ্চলের উপপরিচালক নিভা রাণী পাঠক। এছাড়া নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মঙ্গলবার পাঠ্যপুস্তক বিতরণ করা হয়।

রূপসা বহুমুখী উচ্চ বিদ্যালয়: রূপসা বহুমুখী উচ্চ বিদ্যালয় ও রূপসা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যৌথ বই উৎসব পালিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন রূপসা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের দাতা সদস্য ও রূপসা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি মো: লুৎফর রহমান। বিশেষ অতিথি ছিলেন দুই স্কুলের প্রধান শিক্ষক যথাক্রমে জিএম মুজিবর রহমান এবং মানস রায়। এ সময় বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির অন্যান্য সদস্য এবং শিক্ষক মন্ডলী উপস্থিত ছিলেন।

আব্দুল গণি সরকারি প্রাথমিক বিদ্যালয়: নগরীর মুসলমান পাড়া রোডের ২৯নম্বর আব্দুল গণি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ করা হয়েছে। মঙ্গলবার সকাল ১১টায় বিদ্যালয় প্রাঙ্গণে বই বিতরণ করেন স্কুল পরিচালনা কমিটির সভাপতি এসএম কামরুল ইসলাম।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছাফিনাতুন্নেছা জানান, চাহিদা মোতাবেক শিক্ষা অধিদপ্তর থেকে ১৮৩ সেট বই আনা হয়েছে। যার মধ্যে প্রাক প্রাথমিক ক্লাসের ৩৫ সেট, প্রথম শ্রেণির ৩০ সেট, দ্বিতীয় শ্রেণির ৩০ সেট, তৃতীয় শ্রেণির ৩৫ সেট, চতুর্থ শ্রেণির ৩০ সেট ও পঞ্চম শ্রেণির ২৩ সেট বই রয়েছে। বই বিতরণকালে প্রত্যেক শিক্ষার্থীকে একটি করে পানির বোতল ও টিফিন বক্স দেয়া হয়েছে।
বই বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের শিক্ষক আফরোজা পারভীন, আছমা খাতুন, জাহিদা খাতুন, তাওহিদা সুলতানা, আফরোজা পারভীন, শাহনাজ পারভীন, জহুরা জান্নাত নাঈম, রাফাত পারভীনসহ এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ।

লবণচরা সরকারি প্রাথমিক বিদ্যালয়: সকাল ১০টায় লবনচরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসব পালিত হয়। প্রধান শিক্ষক সৈয়দ আলী হাকিমের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি ছিলেন, কেসিসির ৩১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আরিফ হোসেন মিঠু। বিশেষ অতিথি ছিলেন, ৩১ নম্বর ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি মো: ফারুক হোসেন। বক্তৃতা করেন, গাজী মোহাম্মদ সালাউদ্দিন, কামাল হোসেন, সজল, মো: মুদাব্বির, নূরুল বাশার, লামইয়া সুলতানা, ফাতিমা বেগম, লিপি গাইন প্রমুখ।

তা’লীমুল মিল্লাত মাদরাসা: গতকাল মঙ্গলবার সকাল ৯ টায় নগরীর সোনাডাঙ্গাস্থ তা’লীমুল মিল্লাত রহমাতিয়া ফাযিল (ডিগ্রী) মাদরাসায় ২০১৯ সনের পাঠ্য পুস্তক উৎসব দিবস পালন ও বিনামূল্যে বই বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মাদরাসার অধ্যক্ষ মাওলানা এ এফ এম নাজমুস সউদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আলমগীর কবির। বিশেষ অতিথি ছিলেন মাদরাসার দাতা ও প্রতিষ্ঠাতা সদস্য আলহাজ্ব এমদাদুল হক খালাসি, থানা মাধ্যমিক শিক্ষা অফিসার (কোতয়ালী ও সোনাডাঙ্গা) মোঃ আব্দুল মোমিন ও মাদরাসা শিক্ষা বোর্ডেও খুলনা অঞ্চলের পরিদর্শক মোঃ নজরুল ইসলাম। অনুষ্ঠান পরিচালনা করেন মাদরাসার সহকারী শিক্ষক আব্দুর রাজ্জাক। অনুষ্ঠানে গভর্ণিং বডির সদস্যবৃন্দ, গণ্যমান্য সূধীজন ও সকল ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা উপস্থিত ছিলেন।

ইউসুফিয়া দাখিল মাদরাসা: সকালে সাচিবুনিয়ার ইউসুফিয়া দাখিল মাদরাসায় পাঠ্যপুস্তক অনুষ্ঠানে মাসরাসার ভাইস চেয়ারম্যান আলহাজ্ব ডা: একেএম আলতাফ হোসেনর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, লবনচরা থানার অফিসার ইনচার্জ(তদন্ত) মো: বায়েজিদ হোসেন। বিশেষ অতিথি ছিলেন, জলমা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোল্ল্যা মো: মিজানুর রহমান বাবু, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব জিয়াউর রহমান। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, বীর মুক্তিযোদ্ধা বিকাশ কুশুম মন্ডল, বীর মুক্তিযোদ্ধা ডা. প্রশান্ত কুমার গোলদার, রেহেনা আফরোজ সোভা প্রমুখ। এসময় স্বাগত বক্তৃতা করেন, মাদরাসার সুপারিনটেনডেন্ট মুফতি এটিএম ইমদাদুল হক।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.